Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতে করোনায় একদিনে রেকর্ড ১৭৬১ মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
২০ এপ্রিল ২০২১ ২২:৪০

নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে রেকর্ড এক হাজার ৭৬১ জনের মৃত্যু হয়েছে। আর সংক্রমণের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় দেশের বড় অংশজুড়ে লকডাউন আরোপ করেছে কর্তৃপক্ষ। মঙ্গলবার (২০ এপ্রিল) ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

এ নিয়ে করোনা আক্রান্তের বৈশ্বিক তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ভারতে সরকারি হিসাবেই কোভিড-১৯ এ মৃতের সংখ্যা এক লাখ ৮০ হাজার ৫৩০ জনে দাঁড়িয়েছে।

এদিকে, ২৪ ঘণ্টায় নতুন করে দুই লাখ ৫৯ হাজার ১৭০ জন করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়ার মধ্য দিয়ে ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা এক কোটি ৫৩ লাখ ছাড়িয়ে গেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে এই তথ্য জানা যায়।

টানা ছয়দিন দুই লাখের বেশি করোনা সংক্রমণ দেখা দক্ষিণ এশিয়ার দেশটিতে লাখ লাখ মানুষকে এখন হাসপাতালের শয্যা, অক্সিজেন ও ওষুধ যোগাড় করতে লড়তে হচ্ছে।

এ ব্যাপারে ভারতীয় কর্মকর্তা ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ফেব্রুয়ারিতে সংক্রমণের হার কয়েক মাসের মধ্যে কম হওয়ায় সতর্কতায় ঢিলেঢালা ভাব চলে আসে, এখন তারই খেসারত দিতে হচ্ছে।

অন্যদিকে, করোনা সংক্রমণ পরিস্থিতি মোকাবিলায় রাজধানী দিল্লিতে সোমবার (১৯ এপ্রিল) থেকে ছয় দিনের লকডাউন ঘোষণা করা হয়েছে। কঠোর বিধিনিষেধ সংক্রমণের গতি শ্লথ করবে এবং স্বাস্থ্য কাঠামোর ওপর চাপ কমাবে বলে প্রত্যাশা কর্মকর্তাদের।

দিল্লির পাশাপাশি ভারতের সবচেয়ে জনবহুল রাজ্য উত্তর প্রদেশের অনেক শহরের বাসিন্দারা টুইটারে পরিবারের সদস্যদের হাসপাতালে ভর্তিতে সহযোগিতা করার আকুতি জানিয়ে পোস্ট দিচ্ছেন। অনেকেই আবার জানাচ্ছেন অক্সিজেন ও রেমডিসিভির ওষুধের ঘাটতির কথা।

সংক্রমণের ভয়াবহ ঊর্ধ্বগতির কারণে ভারতে সব ধরনের ভ্রমণ এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রটেকশন। যুক্তরাজ্যও দেশটিকে তাদের ভ্রমণ নিষেধাজ্ঞার ‘লাল তালিকায়’ যুক্ত করেছে।

সারাবাংলা/একেএম

করোনা আক্রান্ত করোনায় মৃত্যু কোভিড-১৯ নভেল করোনাভাইরাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর