Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসরাইলের করোনা জয়


২০ এপ্রিল ২০২১ ২৩:০৮

টানা এক বছরের বেশি সময় পর গত রোববার মাস্ক ছাড়াই রাস্তায় বেরিয়েছেন ইসরাইলের নাগরিকরা। সেদিন মাস্ক পরার কোনো বাধ্যবাধকতা ছিল না তাদের উপর। করোনাভাইরাসের বিরুদ্ধে ‘হার্ড ইমিউনিটি’ অর্জন করায় ভাইরাসটির বিরুদ্ধে তাদের বিজয় হয়েছে বলে দাবি করছে ইসরাইল। দেশের বেশিরভাগ মানুষকে ভ্যাকসিন প্রয়োগের পর সংক্রমণের হার কমে এসেছে, এবং মাস্ক ছাড়াই মানুষকে বাইরে বের হওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

জেরুজালেমের ২৬ বছর বয়েসি এলিয়ানা গামুলকা ১ বছর পর মাস্ক ছাড়া রাস্তায় বের হওয়ার অভিজ্ঞতা সম্পর্কে বার্তাসংস্থা এফপি বলেন, ‘এটি অদ্ভুত কিন্তু চমৎকার। এখন আর কোনো পরিচিত লোককে দেখলেও তাকে চিনি না এমন ভান করার সুযোগ নেই (হাসি)’।

এর আগে গত বৃহস্পতিবার ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছিল, বাইরে বের হলে মাস্ক পরা এখন আর বাধ্যতামূলক হবে না। দ্রুত ভ্যাকসিন কার্যক্রম পরিচালনা করা দেশগুলোর মধ্যে অন্যতম ইসরাইল। দেশটিতে অর্ধেকের বেশি মানুষ করোনাভাইরাসের ভ্যাকসিন গ্রহণ করেছেন।

ইসরাইলে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের গত জানুয়ারিতেও দৈনিক ১০ হাজারের বেশি মানুষ আক্রান্ত হচ্ছিলেন। বর্তমানে বিশ্বের অন্যান্য দেশেও যখন সংক্রমণের হার ঊর্ধমূখী— ইসরাইলে তখন বিপরীত চিত্র। দেশটিতে এখন (এপ্রিলে) এ সংখ্যা কমে প্রতিদিন প্রায় ২০০ জনে নেমে এসছে। ফলে ইসরাইলে স্কুল, বার, রেস্টুরেন্ট খুলে দেওয়া হয়েছে।

ইসরাইলে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৬ হাজার ৩০০ জনের মৃত্যু হয়েছে। তবে ফাইজারের তৈরি করোনাভাইরাস ভ্যাকসিনের ব্যাপক প্রয়োগে মহামারি নিয়ন্ত্রণে চলে এসেছে বলে দাবি ইসরাইলের। গত ডিসেম্বর থেকে এ পর্যন্ত দেশটিতে ৯৩ লাখ মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে— যা দেশটির মোট জনসংখ্যার ৫৩ শতাংশ। তবে করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার উপযোগী, অর্থাৎ ১৬ বছরের বেশি বয়েসিদের ৮১ শতাংশই ভ্যাকসিনের দুই ডোজ নিয়েছেন। দেশটিতে এখনও বিদেশিদের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি আছে।


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর