Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আইপি ফ্যালকন’ অ্যাওয়ার্ড পেলেন ব্যারিস্টার ওলোরা

সারাবাংলা ডেস্ক
২১ এপ্রিল ২০২১ ২০:২৬

ঢাকা: মেধাস্বত্ব ও নারী উন্নয়নে অবদান রাখায় ‘আইপি ফ্যালকন’ অ্যাওয়ার্ড পেয়েছেন ব্যারিস্টার ওলোরা আফরিন। বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় একশ জনকে তাদের নিজ নিজ কাজে গুরত্বপূর্ণ অবদানের জন্য এ পুরস্কার দেওয়া হয়।

গত সপ্তাহে দুবাইয়ে হোটেল ক্রাউন প্লাজা ডিয়েরাতে লেক্স টক ওয়ার্ল্ড আয়োজিত গ্লোবাল কনফারেন্স তাদের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হয়। আয়োজকরা বলেন, আন্তর্জাতিক আইন অঙ্গনের বিষেশজ্ঞ, প্রফেশনাল, সরকারি সংস্থা, ল’ফার্ম, করপোরেট, ভেন্ডার এবং ব্যবসায়িক প্লাটফর্মে যুক্ত ভবিষ্যতে আইন ব্যবসায় পরিবর্তন এবং নতুন চিন্তা ধারায় জ্ঞান যোগাযোগ নিয়ে যারা কাজ করেন তাদের জন্য অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

ব্যারিস্টার ওলোরা আফরিন বলেন, ‘আমার ধারণা ছিল না এ পুরস্কার আমি পাব। তবে, পুরস্কার পাওয়ার পর আমার দায়িত্ব বেড়ে গেছে। আমার কাজের যে আন্তর্জাতিক স্বীকৃতি তা আমাকে সব কষ্ট ভুলিয়ে দিয়েছে। আগামীতে আমি সাধারণ মানুষের জন্য কাজ করে যেতে চাই।’

ব্যারিস্টার ওলোরা আফরিন উইমেন ইন আইপি বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা ও সভাপতি। তিনি দীর্ঘদিন বাংলাদেশে মেধাস্বত্ব ও নারী অধিকার নিয়ে কাজ করছেন। প্রথম ব্যারিস্টার হিসেবে মেধাস্বত্ব ও নারী অধিকার নিয়ে কাজ করার স্বীকৃতিস্বরূপ তাকে এ পুরস্কার দেওয়া হয়

ব্যারিস্টার ওলোরা আফরিনের কাজের ক্ষেত্রগুলোর মধ্যে অন্যতম ‘কপি রাইট’। এ ছাড়া, প্রতিটি জেলায় নারীদের ক্ষমতায়ন বৃদ্ধি ও বিনা মূল্যে আইনি পরামর্শ এবং স্টাট আপ কোম্পানির স্থায়ীত্ব নিশ্চিতকরণে কাজ করে যাচ্ছেন।

তিনি একজন Accredited Mediator কপিরাইট সমিতি (এলসিএসসিএফ) এর সেক্রেটারি জেনারেল।

এ ছাড়া ব্যারিস্টার ওলোরা বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৭ মার্চের ঐতিহ্যাসিক ভাষণের ডিজিটাল কপিরাইট লাইসেন্স বাতিল করণে তিনি বিশেষ ভূমিকা রেখেছেন। বাংলাদেশের নতুন কপিরাইট আইনের পলিসি মেকিং, রয়েলটি কালেকশন, ডিস্ট্রিবিউশন, প্রণেতা এবং সৃজনশীল কর্মের সঙ্গে জড়িত ব্যক্তিদের মেধাস্বত্বের সুরক্ষা, ডাকা প্রোটেকশনের জন্য ব্যারিস্টার ওলোরা কাজ করে চলছেন।

এর আগে তিনি লিংকন’স ইন থেকে কল টু দ্য বার ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ট্যাক্স ম্যানেজমেন্ট থেকে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি পিএইচডি’তে অধ্যয়নরত।

সারাবাংলা/একে

ব্যারিস্টার ওলোরা মেধাস্বত্ব


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর