Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেট্রোরেলের প্রথম সেটের ২ কোচ ঢাকায়

স্পেশাল করেসপন্ডেন্ট
২১ এপ্রিল ২০২১ ২০:৩৬

ঢাকা: মেট্রোরেলের প্রথম সেটের দুইটি বগি বা কোচ ঢাকায় এসে পৌঁছেছে। কোচ দুইটি আনলোড করার পর ডিপোতে নেওয়া হবে। এরপর শুরু হবে ট্রায়াল রান।

বুধবার (২১ এপ্রিল) বিকেলে রাজধানীর দিয়াবাড়ি তুরাগ নদে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির (ডিএমটিসিএল) জেটিতে পৌঁছেছে।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিকী সারাবাংলাকে বলেন, ‘মোট ছয়টি কোচের মধ্যে দুইটি ঢাকায় ডিএমটিসিএলের জেটিতে পৌঁছেছে। আগামীকাল (বৃহস্পতিবার, ২২ এপ্রিল) কোচগুলো আনলোড করে ডিপোতে নেওয়া হবে। এরপর ট্রায়াল রান শুরু করা হবে। তবে তার আগে একটি সমন্বিত পরীক্ষা করা হবে।’ আরও চারটি কোচ শিগগিরই চলে আসবে বলে জানান তিনি।

জানা যায়, গত ৩১ মার্চ মেট্রোরেলের কোচের প্রথম চালান জাপানের কোবে বন্দর থেকে গত ৪ মার্চ রওনা দেয়। ৩১ মার্চ এই চালান মোংলা বন্দরে পৌঁছায়। সেখানকার প্রক্রিয়া শেষ করে কোচ বহনকারী দু’টি বার্জ ১৬ এপ্রিল ঢাকার উদ্দেশে রওনা দেয়। আজ দিয়াবাড়িতে মেট্রোরেলের জেটিতে এসে পৌঁছাল সেটি।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিকী আরও জানান, কঠোর বিধিনিষেধের মধ্যেও স্বাস্থ্যবিধি মেনে মেট্রোরেলের কাজ অব্যাহত রয়েছে। চলতি বছরের মার্চ পর্যন্ত প্রকল্পটির অগ্রগতি ৬১ দশমিক ৪৯ শতাংশ।

এর আগে, ২০১৭ সালের আগস্টে কাওয়াসাকি-মিতসুবিশি কনসোর্টিয়ামের সঙ্গে মেট্রোরেলের জন্য ২৪ সেট ট্রেন তৈরির চুক্তি করে ডিএমটিসিএল। গত বছরের ডিসেম্বরের মধ্যে পাঁচ সেট ট্রেন তৈরি করা হয়। দ্বিতীয় সেট ট্রেন আগামী ১৬ জুন ও তৃতীয় সেটের ট্রেন ১৩ আগস্ট ডিপোতে পৌঁছে যাবে বলে আশা করছে ডিএমটিসিএল কর্তৃপক্ষ।

সারাবাংলা/জেআর/টিআর

প্রথম সেটের কোচ মেট্রোরেল মেট্রোরেলের কোচ


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর