Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৭০০ নার্সের জন্য ১১ কোটি টাকা প্রণোদনা

সিনিয়র করেসপন্ডেন্ট
২১ এপ্রিল ২০২১ ২১:১৪

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ শনাক্ত হওয়ার রোগীদের চিকিৎসা সেবায় নিয়োজিত ২২টি হাসপাতালের ২ হাজার ৬৭৯ জন নার্সের জন্য তাদের দুই মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ দিচ্ছে সরকার। এ জন্য ১১ কোটি ৫ লাখ ৫০ হাজার ৩০০ টাকার মঞ্জুরি দিয়ে পরিপত্র জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ।

বুধবার (২১ এপ্রিল) অর্থ মন্ত্রণালয়ের বাজেট-১ শাখার যুগ্মসচিব ড. মোহাম্মদ আবু ইউছুফ সই করা এক পরিপত্রে এ তথ্য জানানো হয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সেবা প্রদানে সরাসরি নিয়োজিত নার্সরা এককালীন বিশেষ সম্মানী হিসেবে এ টাকা পাবেন বলে জানানো হয় পরিপত্রে। তবে যারা আউটসোর্সিং হিসেবে কর্মরত তাদেরকে কোনোভাবেই এ টাকা দেওয়া যাবে না। এ অর্থ বিতরণ করে আগামী ৩০ জুনের মধ্যে অর্থ বিভাগকে জানাতে বলা হয়েছে।

পরিপত্রে বলা হয়, করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সেবা প্রদানে সরাসরি নিয়োজিত নার্সরা এককালীন বিশেষ সম্মানী হিসেবে এ টাকা পাবেন। জুলাই ২০২০ মাসের আহরিত মূল বেতনের সমপরিমাণ অর্থ সম্মানী হিসেবে দেওয়া হবে। এক্ষেত্রে দুই মাসের সমপরিমাণ অর্থে কিছুটা উঠানামা করতে পারে।

যে ২২টি হাসপাতালের নার্সরা এই সম্মানী পাবেন, সেগুলো হলো: অর্থ মন্ত্রণালয়ের সংশোধিত বাজেটে স্বাস্থ্য বিভাগের জন্য সম্মানী বাবদ ১৫০ কোটি টাকার অব্যয়িত অর্থ থেকে এ টাকা বিতরণ করা হচ্ছে। ২২টি হাসপাতালের মধ্যে সবচেয়ে বেশি প্রণোদনা পাচ্ছেন কুর্মিটোলা জেনারেল হাসপাতালের ৪৮৪ জন নার্স।

এ ছাড়া মুগদা জেনারেল হাসপাতালের ৪৫৭ জন, শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার হাসপাতালের ২৪৮ জন, বগুড়ার ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের ২৪৮ জন, কুয়েত মৈত্রী হাসপাতালের ২৬৫ জন, নারায়ণগঞ্জ ৫০০ শয্যা বিশিষ্ট করোনা ডেডিকেটেড হাসপাতালের ১৮৫ জন, সিলেটের শহীদ শামদুদ্দীন হাসপাতালের ১৫১ জন নার্স এ প্রণোদনার অর্থ পাচ্ছেন।

এদিক যে সব হাসপাতালে ১০০-এর নিচে নার্স সংখ্যা সেগুলোতে প্রণোদন পাচ্ছেন- মুন্সিগঞ্জের ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের ২২ জন, কমলাপুর জেনারেল হাসপাতালের ১৮ জন, রাজারবাগ পুলিশ কেন্দ্রীয় হাসপাতালের ৮৬ জন, বসুন্ধরা অস্থায়ী কোভিড হাসপাতালের ১৫ জন, রাজবাড়ী সদর হাসপাতালের ৩৩ জন, চাঁদপুরের ২৫০ শয্যা সদর হাসপাতালের ৬২ জন, মিরপুর মাতৃ ও শিশু স্বাস্থ্য প্রশিক্ষণের ৮২ জন, ঝিনাইদহের সদর হাসপাতালের ৩১ জন, নওগাঁ ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের ৩১ জন, বরিশাল সদর হাসপাতালের ৫৪ জন, বাগেরহাটের সদর হাসপাতালের ৫০ জন, খুলনা করোনা ডেডিকেটেড হাসপাতালের ১০ জন, হবিগঞ্জের ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের ৬০ জন, চট্টগ্রামের হলি ক্রিসেন্ট হাসপাতালের ২৩ জন এবং মাদারীপুরে সদর ও কোভিড হাসপাতালে ৪০ জন নার্স।

এ অর্থ প্রস্তাবিত প্রতিষ্ঠানগুলোর অথোরাইজেশন জারির মাধ্যমে বরাদ্দ প্রদান করতে হবে বলে উল্লেখ করা হয়েছে পরিপত্রে।

সারাবাংলা/এসবি/একে

করোনা কোভিড-১৯ নভেল করোনাভাইরাস নার্স প্রণোদনা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর