Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মহেশখালী-মাদুনাঘাট-ভুলতা সঞ্চালন লাইনের ৭৫% টাকা দিচ্ছে এআইআইবি

জোসনা জামান,স্টাফ করেসপনডেন্ট
২৩ এপ্রিল ২০২১ ০৮:৪৬

ঢাকা: মহেশখালী-মাদুনাঘাট-ভুলতা সঞ্চালন লাইন নির্মাণে সহায়তা দিচ্ছে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি)। এর প্রাথমিক কার্যক্রম বাস্তবায়নে একটি কারিগরি সহায়তা প্রকল্প হাতে নিচ্ছে বিদ্যুৎ বিভাগ।  ‘মাদুনাঘাট-ভুলতা ৭৬৫ কেভি সঞ্চালন লাইন প্রকল্প প্রস্তুতে সহায়তার জন্য পরামর্শক সেবা’ প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে।  এটি বাস্তবায়নে ব্যয় হবে ৩৭ কোটি ৫৫ লাখ টাকা।  এতে ৩ দশমিক ২৯ মিলিয়ন ডলার অনুদান দিচ্ছে এআইআইবি।  বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ২৭ কোটি ৯৬ লাখ টাকা।  সে হিসাবে মোট প্রকল্প ব্যয়ের প্রায় ৭৫ শতাংশ আসছে এআইআইবি’র অনুদান থেকে

বিজ্ঞাপন

গত ৮ এপ্রিল প্রস্তাবিত প্রকল্পটি নিয়ে অনুষ্ঠিত হয় বিশেষ প্রকল্প মূল্যায়ন কমিটির (এসপিইসি) সভা।  এতে সভাপতিত্ব করেন পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য (সচিব) শরিফা খান।  সম্প্রতি জারি করা ওই সভার কার্যবিবরণী সূত্রে এসব তথ্য জানা গেছে।

এসপিইসি সভায় পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (পিজিসিবি) ব্যবস্থাপনা পরিচালক বলেন, বিদ্যুৎ উৎপাদন পরিকল্পনা অনুযায়ী মহেশখালী অঞ্চলে ২০৩০ সালের মধ্যে প্রায় ৪ হাজার ৮২৮ মেগাওয়াট এবং পরবর্তীতে পর্যায়ক্রমে প্রায় ১৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র নির্মিত হবে।  এই বিদ্যুৎকেন্দ্রগুলো থেকে উৎপাদিত বিদ্যুৎ ইভাকুয়েট করে ঢাকা এবং চট্টগ্রামের লোড সেন্টারে সরবরাহ করতে হলে মহেশখালী থেকে মদুনাঘাট এবং মদুনাঘাট থেকে ভুলতা পর্যন্ত উচ্চক্ষমতার ট্রান্সমিশন লাইন প্রয়োজন হবে।  সে অনুযায়ী পিজিসিবি মহেশখালী থেকে মদুনাঘাট এবং মদুনাঘাট থেকে ভুলতা পর্যন্ত ৭৬৫ কেভি সঞ্চালন লাইন নির্মাণের পরিকল্পনা নিয়েছে।  এর মধ্যে মদুনাঘাট থেকে ভুলতা পর্যন্ত ৭৬৫ কেভি সঞ্চালন লাইনটি নির্মাণের জন্য বৈদেশিক ঋণ দেওয়ার জন্য এআইআইবি আগ্রহ প্রকাশ করেছে। এজন্য

কারিগরি সহায়তা প্রকল্প (টিএপিপিটি) বাস্তবায়নের জন্য এআইআইবি ৩ দশমিক ২৯ মিলিয়ন মার্কিন ডলারের বৈদেশিক অনুদান সহায়তা দেওয়ার সম্মতি দিয়েছে।

ওই সভায় পিজিসিবির প্রকৌশলী বেগম সাহেরা আক্তার বলেন, এই কারিগরি সহায়তা প্রকল্পটি ৩৭ কোটি ৫৫ লাখ টাকা ব্যয়ে ২০২১ সালের জুলাই থেকে ২০২৪ সালের ডিসেম্বরে বাস্তবায়ন করা হবে।  এ প্রকল্পের আওতায় সিস্টেম স্টাডি, ব্যয় প্রাক্কলন, রুট বরাবর প্রধান নদীগুলোর জন্য প্রয়োজনীয় সমীক্ষা সম্পাদন, পরিবেশ ও সামাজিক প্রভাব মূল্যায়ন, অর্থনৈতিক ও আর্থিক বিশ্লেষণ, ইঞ্জিনিয়ারিং লে-আউট, ডিজাইন, দরপত্র প্রস্তুতকরণ ও ক্যাপাসিটি উন্নয়নের কার্যক্রম নেওয়া হবে।  প্রকল্পটি শেষ হওয়ার পর সমীক্ষা প্রতিবেদনের উপর ভিত্তি করে মদুনাঘাট-ভুলতা ৭৬৫ কেভি সঞ্চাল লাইন প্রকল্পটি ২০২৪ সালের জানুয়ারি থেকে ২০২৯ সালের ডিসেম্বরে বাস্তবায়নের পরিকল্পনা নেওয়া হয়েছে।  এআইআইবি এবং পিজিসিবির মধ্যে আলোচনার পরিপ্রেক্ষিতে পরামর্শক নিয়োগের জন্য একটি টিওআর (টার্ম অব রেফারেন্স) তৈরি করা হয়েছে।  গত বছরের ৭মে ইআরডিতে গ্রান্ট এগ্রিমেন্টের পর্যালোচনার জন্য অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত অনুসারে কারিগরি সহায়তা প্রকল্পটি তৈরি করা হয়েছে।

বিজ্ঞাপন

সভায় পরিকল্পনা কমিশনের উপ-প্রধান মোহাম্মদ তারিকুল বারী বলেন, প্রস্তাবিত প্রকল্পটির মাধ্যমে মূলত মদুনাঘাট-ভুলতা ৭৬৫ কেভি সঞ্চালন লাইন প্রকল্পের সম্ভাব্যতা যাচাই করা হবে।  তাই এটি জরিপ সম্ভাব্যতা যাচাই প্রকল্পের আকারে উপস্থাপন করা সমীচীন হবে।

বিদ্যুৎ বিভাগের যুগ্মসচিব ড. শাহ মোহাম্মদ হেলাল উদ্দিন বলেন, প্রকল্পটিতে সম্ভাব্যতা সমীক্ষা পরিচালনার বাইরেও বেশ কিছু কার্যক্রম অন্তর্ভুক্ত রয়েছে।  সম্ভাব্যতা যাচাইয়ের পাশাপাশি ইঞ্জিনিয়ারিং লে-আউট, ডিজাইন, সরঞ্জামের স্পেসিফিকেশনসহ বিড ডকুমেন্ট প্রস্তুতকরণ এবং মূল ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাব) তৈরিতে সহায়তা দেওয়াসহ প্রশিক্ষণের সংস্থান রাখায় প্রকল্পটি কারিগরি সহায়তা প্রকল্প আকারে প্রস্তাব করা হয়েছে।  এজন্য প্রকল্পটির নাম পরিবর্তন করে টিএপি আকারে উপস্থাপনের কারণ ব্যাখ্যাসহ প্রকল্প প্রস্তাব পুনর্গঠন করার বিষয়ে সবাই একমত পোষণ করেন।

ইআরডির উপসচিব কাওসার জাহান বলেন, গত বছরের ফেব্রুয়ারিতে প্রস্তাবিত প্রকল্পটির জন্য এআইআইবি অনুদান দেওয়ার সম্মতি দিলেও এখন পর্যন্ত প্রকল্পটি অনুমোদিত না হওয়ায় এই প্রকল্পটিসহ মূল প্রকল্পটির অর্থায়ন ও বাস্তবায়ন দেরি হচ্ছে।  তিনি জরুরিভিত্তিতে প্রকল্পটির অনুমোদন প্রক্রিয়াকরণের উপর গুরুত্ব দেন।

পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের প্রধান বেগম কামরুন নাহার বলেন, এই টিএপিপিতে বিভিন্ন পরামর্শকদের টিওআর এ এআইআইবির নিকট প্রতিবেদন দাখিল করার কথা উল্লেখ রয়েছে।  যেহেতু প্রকল্পটি এআইআইবির অনুদানে পিজিসিবির অধীনে বাস্তবায়িত হবে, সেহেতু প্রকল্পের পরামর্শক নিয়োগ এবং প্রতিবেদন ডকুমেন্টেশনের সার্বিক তত্ত্বাবধায়ন পিজিসিবির অধীনে হওয়াই সমীচীন।  একইসঙ্গে পরামর্শক সেবার টিওআর এ এআইআইবির সঙ্গে কাজ করার অভিজ্ঞতাকে অগ্রাধিকার দেওয়া হবে।

এছাড়া মদুনাঘাট-ভুলতা ৭৬৫ কেভি সঞ্চালন লাইন নির্মাণের মূল প্রকল্পটি ২০২৪ সালের জানুয়ারি থেকে ২০২৪ সালের ডিসেম্বরে বাস্তবায়নের পরিকল্পনা নেওয়া হয়েছে।  তাই মূল প্রকল্প চলাকালীন সময়ে বৈদেশিক প্রশিক্ষণের আয়োজন করা হলে পিজিসিবির কর্মকর্তারা সক্রিয়ভাবে মাঠ পর্যায়ে কার্যক্রম পরিচালনায় অংশগ্রহণ করতে পারবে বলে শিল্প ও শক্তি বিভাগের প্রধান অভিমত দেন।  একইসঙ্গে প্রকল্পের বিভিন্ন অঙ্গের ব্যয় প্রাক্কলন বাস্তবসম্মত পুনর্বিবেচনা ও ব্যয় প্রাক্কলনের ভিত্তি প্রকল্প প্রস্তাবে অন্তর্ভুক্ত করার জন্য সভায় সবাই একমত হন।

সারাবাংলা/জেজে/এসএসএ

এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি) কারিগরি সহায়তা প্রকল্প (টিএপিপিটি) পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি) বিশেষ প্রকল্প মূল্যায়ন কমিটির (এসপিইসি)

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর