Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় ৮৩ মৃত্যু, শনাক্ত ২৬৯৭

সারাবাংলা ডেস্ক
২৪ এপ্রিল ২০২১ ১৬:০১

ঢাকা: সারাদেশে শেষ ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা গেছেন ৮৩ জন। একই সময়ে সারাদেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে ২ হাজার ৬৯৭ জনের মধ্যে। আগের দিনের তুলনায় করোনায় মৃত্যু ও সংক্রমণ শনাক্ত দু’টোই কমেছে।

শনিবার (২৪ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তি বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশের সরকারি-বেসরকারি মিলিয়ে ৩৫০টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ২০ হাজার ২২৮টি। আর আগের দিনেরসহ নমুনা পরীক্ষা হয়েছে ২০ হাজার ৫৭১টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষার হলো ৫৩ লাখ ২৩ হাজার ৫৭৯টি।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার মধ্যে ২ হাজার ৬৯৭টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। আগের দিন এ সংখ্যা ছিল ৩ হাজার ৬২৯। গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণসহ এ নিয়ে দেশে ৭ লাখ ৪২ হাজার ৪০০ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হলেন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক শূন্য ১১ শতাংশ। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৯৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়ার পরিমাণও আগের দিনের চেয়ে কিছুটা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫ হাজার ৪৭৭ জন। আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৫ হাজার ২২৫ জন। এ নিয়ে দেশে এ পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হলেন মোট ৬ লাখ ৫৩ হাজার ১৫১ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ৯৮ শতাংশ।

বিজ্ঞাপন

দেশে শেষ ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ৮৩ জন। এদের মধ্যে ৮১ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ও দুজন বাড়িতে মারা গেছেন। এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে দেশে মোট ১০ হাজার ৯৫২ জনের মৃত্যু হলো। মৃত্যুর হার ১ দশমিক ৪৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত এই ৮৩ জনের মধ্যে ৫৮ জন পুরুষ, ২৫ জন নারী। এই ৮৩ জনের মধ্যে ৫৬ জন ষাটোর্ধ্ব, ১৭ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, পাঁচজনের বয়স ৪১ থেকে ৫০ বছর। এছাড়া ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ‍পাঁচজনের মৃত্যু হয়েছে।

গত ২৪ ঘণ্টায় যে ৮৩ জন মারা গেছেন, তাদের ৫২ জনই ঢাকা বিভাগের, চট্টগ্রাম বিভাগের ১৩ জন, রাজশাহীর তিনজন, খুলনার পাঁচজন। এছাড়া বরিশালের চারজন এবং সিলেট ও রংপুরে তিনজন করে। এই সময়ে ময়মনসিংহ বিভাগে কারও মৃত্যু হয়নি।

এদিকে স্বাস্থ্য অধিদফতর সূত্র বলছে, শনিবার দুপুর আড়াইটা পর্যন্ত সারাদেশে করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন মোট ৭২ লাখ ৪ হাজার ৩০১ জন। সাপ্তাহিক ছুটির কারণে শুক্রবার ভ্যাকসিন কার্যক্রম বন্ধ ছিল। সর্বশেষ হিসাব অনুযায়ী প্রথম ডোজের ভ্যাকসিন নিয়েছেন ৫৭ লাখ ৭৮ হাজার ৬৮৬ জন। আর দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিয়েছেন ১৯ লাখ ৬৭ হাজার ৯৭৫ জন।

সারাবাংলা/পিটিএম

করোনাভাইরাস টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর