Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আমদানির অনুমতি পাওয়া চাল ৩০ এপ্রিলের মধ্যে বাজারে আনতে হবে’

স্পেশাল করেসপন্ডেন্ট
২৪ এপ্রিল ২০২১ ১৭:১২

ঢাকা: আমদানি বরাদ্দের অনুমতি পাওয়া ব্যবসায়ীদের চাল বাজারে আনার জন্য ৩০ এপ্রিল পর্যন্ত সময় বেঁধে দিয়েছে খাদ্য মন্ত্রণালায়। শুক্রবার (২৩ এপ্রিল) এ সংক্রান্ত একটি চিঠি খাদ্য মন্ত্রণালয় থেকে খাদ্য অধিদফতরে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, বেসরকারিভাবে চাল আমদানির জন্য বরাদ্দ পাওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে যেসব ব্যবসায়ী গত ১৫ ফেব্রুয়ারি এবং ২৫ মার্চের মধ্যে ঋণপত্র (এলসি) খুলেছেন কিন্তু চাল বাজারে আনতে পারেননি, তাদের এলসি করা সব চাল আমদানির জন্য আগামী ৩০ এপ্রিল পর্যন্ত সময় বাড়ানো হলো। পরবর্তীতে এ সময় আর বাড়ানো হবে না।

বিজ্ঞাপন

উল্লেখ্য, অভ্যন্তরীণ খাদ্যশস্য সংগ্রহ না হওয়ার পাশাপাশি বাজারে বাড়তি দামের লাগাম টেনে ধরতে চাল আমদানির জন্য গত বছরের ২৭ ডিসেম্বর বেসরকারি আমদানিকারকদের আহ্বান জানানো হয়। সে আহ্বানে সাড়া দিয়ে বেসরকারি আমদানিকারকরা গত ১০ জানুয়ারির মধ্যে বৈধ কাগজপত্রসহ চালের বরাদ্দ পেতে খাদ্য মন্ত্রণালয়ে আবেদন করেন। এরপর যাচাই-বাছাই শেষে নানা শর্তে বেসরকারি পর্যায়ে ১৫ লাখ ৬০ হাজার ৮৬৩ মেট্রিকটন চাল আমদানির অনুমতি দেওয়া হয়।

কিন্তু গত ২১ এপ্রিল পর্যন্ত মাত্র ৯ লাখ ৫৪ হাজার ৪৪৪ টন চাল আমদানির ঋণপত্র খোলা হয়। আর এ পর্যন্ত মাত্র ৬ লাখ ৫৩ হাজার ৯০১ টন চাল আমদানি করতে পেরেছে। সময় মতো এলসি খুলতে না পারায় বেশকিছু আমদানিকারকের এলসি বাতিলও করা হয়েছে।

সারাবাংলা/জেআর/পিটিএম

৩০ এপ্রিল অনুমতি আমদানি চাল

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর