Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘অধ্যাপক ডা. শামসুজ্জামানের মৃত্যু দেশের জন্য অপূরণীয় ক্ষতি’

সিনিয়র করেসপন্ডেন্ট
২৪ এপ্রিল ২০২১ ১৯:৪০

ঢাকা: ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টারের (এনআইএলএমআরসি) পরিচালক অধ্যাপক ডা. আবুল খায়ের মোহাম্মদ শামসুজ্জামান তুষারের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার খুরশীদ আলম।

তিনি বলেন, এনআইএলএমআরসি পরিচালক অধ্যাপক ডা. শামসুজ্জামানের মৃত্যু দেশের জন্য এক অপূরণীয় ক্ষতি। তাকে এত অল্প সময়ের জন্য হারিয়ে ফেলব, এটা কল্পনাতেও ছিল না।

বিজ্ঞাপন

শনিবার (২৪ এপ্রিল) সকালের রাজধানীর শেরে বাংলা নগরে এনআইএলএমআরসিতে অধ্যাপক ডা. শামসুজ্জামান তুষারের প্রথম জানাজায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

অধ্যাপক ডা. আবুল বাশার খুরশীদ আলম বলেন, ল্যাবরেটরি মেডিসিন প্রতিষ্ঠার পর থেকে পরিচালকের দায়িত্ব পালন করছিলেন অধ্যাপক শামসুজ্জামান। করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর থেকে নমুনা পরীক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এই প্রতিষ্ঠান। তাকে এত অল্প সময়ে হারিয়ে ফেলাটা গোটা দেশের জন্য এক অপূরণীয় ক্ষতি।

এর আগে, শনিবার (২৪ এপ্রিল) সকাল ৭টায় রাজধানীর মহাখালীতে অবস্থিত শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় ডা. শামসুজ্জামানের।

দেশে নভেল করোনাভাইরাস পরিস্থিতিতে শুরু থেকেই সম্মুখসারির একজন নিবেদিত যোদ্ধা ছিলেন অধ্যাপক ডা. শামসুজ্জামান তুষার। ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টার প্রতিষ্ঠার শুরু থেকেই দেশের স্বাস্থ্য ব্যবস্থায় কার্যকর ভূমিকা রাখতে কাজ করে গেছেন অধ্যাপক তুষার। এককভাবে দেশে কোনো ল্যাবরেটরিতে সর্বোচ্চ সাত লাখেরও বেশি নমুনা পরীক্ষা হয়েছে তার নেতৃত্বে। দেশে একদিনে সর্বোচ্চ সংখ্যক নমুনা পরীক্ষাও হয়েছে তার ল্যাবেই।

বিজ্ঞাপন

কেবল নমুনা পরীক্ষা নয়, অধ্যাপক ডা. শামসুজ্জামান তুষার গবেষণা খাতেও অবদান রেখেছেন। দেশের কোভিড-১৯ সংক্রমণের গতিবিধি বোঝার জন্য জরুরি জিনোম সিকোয়েন্সিংয়েও রেখেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা।

সারাবাংলা/এসবি/টিআর

অধ্যাপক ডা. এ বি এম খুরশিদ আলম ডা. শামসুজ্জামান তুষার ল্যাবরেটরি মেডিসিন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর