Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ এপ্রিলকে রাষ্ট্রীয়ভাবে গার্মেন্টস শ্রমিক শোক দিবস ঘোষণার দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট
২৪ এপ্রিল ২০২১ ১৬:৫১

ঢাকা: আট বছর আগে রানা প্লাজা ধসের দিন ২৪ এপ্রিল দিনটিকে রাষ্ট্রীয়ভাবে গার্মেন্টস শ্রমিক শোক দিবস ঘোষণার দাবি জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ স্কপ। একইসঙ্গে রানা প্লাজা ধসের ঘটনায় দায়ী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিও জানান তারা।

শনিবার (২৪ এপ্রিল) রানা প্লাজা ট্র্যাজেডির আট বছর পূতির দিনে স্কপের পক্ষ থেকে রানা প্লাজা ধসের নিহত শ্রমিকদের সম্মান জানানোর সময় নেতারা এই দাবি জানার।

সকাল ৯টায় জুরাইন কবরস্থানে স্কপ নেতা রাজেকুজ্জামান রতন ও সাইফুজ্জামান বাদশার নেতৃত্বে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয় স্কপের পক্ষ থেকে। এসময় উপস্থিত ছিলেন খালেকুজ্জামান লিপন, ফিরোজ হোসেন, আফজাল হোসেন, রতন মিয়া, সফিউল আলম বুলু, আব্দুল গণি রাজা, এস এম কাদির, মাহবুবুল আলম বাদলসহ অন্যরা।

স্কপ নেতারা বলেন, শ্রম আইনে কর্মক্ষেত্রে মালিকের অবহেলাজনিত কারণে শ্রমিকের মৃত্যুতে আইএলও কনভেনশন ১২১ অনুযায়ী আজীবন আয়ের পরিমাপে ক্ষতিপূরণ প্রদানের বিধান যুক্ত করতে হবে; কর্মক্ষেত্রে দুর্ঘটনায় আহত শ্রমিকদের ক্ষতিপূরণ, চিকিৎসা, পুর্নবাসন ও কাজে ফেরার নিশ্চয়তা দিতে হবে। একইসঙ্গে রানা প্লাজা ভবনের সম্পত্তি বাজেয়াপ্ত করে শ্রমিক কলোনি ও নিহত শ্রমিকদের স্মরণে শহিদ বেদী নির্মাণ ও কর্মস্থলে নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানান তারা।

স্কপ নেতারা আরও বলেন, ৮ বছর পেরিয়ে গেলেও রানা প্লাজা ধসে ১১৩৬ জন শ্রমিকের তাৎক্ষণিক মৃত্যুর মতো নির্মম ঘটনার আভিযোগপত্র দিতেই সময় নেওয় হয়েছে ৩ বছর। আর ৮ বছর পরও বিচার সম্পন্ন হয়নি। ভবন মালিক সোহেল রানা ছাড়া অভিযোগপত্রের ৪১ জন আসামির আর কেউ কারাগারে নেই। শ্রমিক হত্যার জন্য এ দেশে কোনো শাস্তি পেতে হয় না— রানা প্লাজা শ্রমিক হত্যাকাণ্ডের বিচার প্রক্রিয়া তারই উদাহরণ।

স্কপ নেতারা কর্মক্ষেত্রের নিরাপত্তা ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করার গুরুত্ব তুলে ধরতে ২৪ এপ্রিলকে রাষ্ট্রীয়ভাবে ’গার্মেন্টস শ্রমিক শোক দিবস’ ঘোষণার দাবি জানান। তারা শ্রম আইনের ক্ষতিপূরণ সংশ্লিষ্ট ধারাটি সংশোধন করে কর্মক্ষেত্রে মালিকের অবহেলাজনিত কারণে শ্রমিকের মৃত্যুতে আইএলও কনভেনশন ১২১ অনুযায়ী আজীবন আয়ের পরিমাপে ক্ষতিপূরণ প্রদানের বিধান যুক্ত করতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ারও আহ্বান জানান।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

গার্মেন্টস শ্রমিক শোক দিবস রানা প্লাজা ধস স্কপ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর