Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সর্ববৃহৎ অনলাইন ঈদ মেলা চালু

স্পেশাল করেসপন্ডেন্ট
২৪ এপ্রিল ২০২১ ২২:০২

ঢাকা: চলমান কোভিড মহামারিতে ক্ষুদ্র ও মাঝারি নারী উদ্যোক্তাদের জন্য যৌথভাবে অনলাইনে সর্ববৃহৎ ঈদ মেলার আয়োজন করেছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) তৈরি অনলাইন মার্কেটপ্লেস ‘আনন্দমেলা’ ও জয়িতা ফাউন্ডেশন।

ঢাকার ইউএনডিপি কার্যালয় থেকে জানানো হয়েছে, আনন্দমেলার ফেসবুক পেজে (facebook.com/anondomelashop) মেলাটি ২৪ এপ্রিল থেকে আগামী ৬ মে পর্যন্ত চলবে। মেলা চলবে প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত। মেলায় রয়েছে নারী  উদ্যোক্তাদের তৈরি  পোশাক, গহনা, খাদ্য সামগ্রীসহ নানা ধরনের উপকরণ।

বিজ্ঞাপন

ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা, যারা করোনা মহামারির কারণে ব্যবসায় প্রতিবন্ধকতার সম্মুখীন হচ্ছিলেন, তাদের সহযোগিতায় ইউএনডিপি ২০২০ সালের এপ্রিলে আনন্দমেলা চালু করে।

এ বিষয়ে ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি বলেন, ‘আমাদের এই উদ্যোগটির মূল লক্ষ্য হলো পবিত্র এই রমজান মাসে ক্ষুদ্র উদ্যোক্তাদের, বিশেষ করে নারীদের কোভিডের ফলে সৃষ্ট অর্থনৈতিক ক্ষতি মোকাবিলায় কিছুটা হলেও সহায়তা করবে।’

বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের একটি দীর্ঘ মেয়াদি উদ্যোগ জয়িতা ফাউন্ডেশন। ফাউন্ডেশনটি নারী উদ্যোক্তাদের তৈরি পণ্যের প্রদর্শন ও বিক্রির সুবিধার্থে একটি নিরাপদ মাধ্যম তৈরির মাধ্যমে তাদের ক্ষমতায়ন নিশ্চিত করে।

জয়িতা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা খান বলেন, বাংলাদেশের চলমান সংকটে যখন উদ্যোক্তারা তাদের ব্যবসা টিকিয়ে রাখার জন্য লড়াই করছেন, তখন এই অনলাইন মেলার আয়োজন করতে পেরে আমরা আনন্দিত। এই মেলার মাধ্যমে তারা একটি বৃহৎ জনগোষ্ঠীর কাছে তাদের পণ্য বিক্রির সুযোগ পাবে। প্রয়োজনের সময় মানুষের পাশে দাঁড়ানোর আমাদের অবিচ্ছিন্ন প্রচেষ্টার অংশ হিসেবে এই মেলাটি করা হয়েছে।

বিজ্ঞাপন

অনলাইন মেলায় ৩০ মিনিটের মোট পাঁচটি স্লট থাকবে, যা উদ্যোক্তাদের মধ্যে ভাগ করে দেওয়া হবে। এই সময়টুকু ব্যবহার করে উদ্যোক্তারা তাদের পণ্য সম্পর্কে বিস্তারিত জানাতে এবং ক্রেতাদের সঙ্গে সরাসরি সংযুক্ত হতে পারবে। তারা এই সুযোগের মাধ্যমে তাদের ব্যবসায়ের প্রচারও করতে পারবে।

আগ্রহী উদ্যোক্তাদের ‘আনন্দমেলা’য় বিক্রেতা হিসেবে অংশগ্রহণের আহ্বান জানিয়েছে ইউএনডিপি। জানানো হয়েছে, ‘একশপ’-এর মাধ্যমে তাদের পণ্য নির্বিঘ্নে পৌঁছে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

সারাবাংলা/জেআইএল/টিআর

আনন্দমেলা ইউএনডিপি জয়িতা ফাউন্ডেশন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর