Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ এপ্রিল পোশাক খাতে সাধারণ ছুটি ঘোষণার দাবি টিইউসি’র

স্পেশাল করেসপন্ডেন্ট
২৪ এপ্রিল ২০২১ ১৭:২৫

ঢাকা: রানা প্লাজা ট্র্যাজেডির আট বছর পূর্তির দিনে রানা প্লাজা ও তাজরিনসহ বিভিন্ন পোশাক কারখানায় শ্রমিকদের নিহত হওয়ার ঘটনার দ্রুত বিচার দাবি করেছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি)। একইসঙ্গে টিইউসি রানা প্লাজা ধসের দিন ২৪ এপ্রিলকে পোশাক শিল্প খাতের সাধারণ ছুটি ঘোষণার দাবিও জানিয়েছে।

শনিবার শনিবার (২৪ এপ্রিল) দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে রানা প্লাজা ট্র্যাজেডি স্মরণ করেছে টিইউসি। সকালে সাভারে রানা প্লাজার সামনে অবস্থিত স্মৃতিস্তম্ভ ও জুরাইন কবরস্থানে নিহত শ্রমিকদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়েছে। এসময় সংক্ষিপ্ত সমাবেশও হয়েছে।

বিজ্ঞাপন

সংক্ষিপ্ত সমাবেশ থেকে বেশকিছু দাবি তুলে ধরেছেন টিইউসি নেতারা। তারা বলেন, করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে শ্রমজীবী মানুষের ওপর জুলুম-নির্যাতন বন্ধ করে তাদের জন্য খাদ্য, স্বাস্থ্য ও চাকরির নিরাপত্তা নিশ্চিত করতে হবে। ২৪ এপ্রিলকে গার্মেন্ট শিল্প খাতের সাধারণ ছুটি ঘোষণা করতে হবে। রানা প্লাজার জমি অধিগ্রহণ করে স্থায়ীভাবে অক্ষম শ্রমিকদের পুর্নবাসন এবং নিহত-আহত-নিখোঁজ শ্রমিকদের যথাযথ ক্ষতিপূরণ ও আহতদের সুচিকিৎসাও নিশ্চিত করতে হবে। একই কর্মসূচি থেকে বাঁশখালীতে পুলিশের গুলিতে ৭ শ্রমিকের মৃত্যুর ঘটনারও দ্রুত বিচারের দাবি জানানো হয়।

সকাল ৯টায় রানা প্লাজার সামনে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এসময় টিইউসি সাধারণ সম্পাদক জলি তালুকদার বলেন, হাজারো শ্রমিকের মৃত্যুর জন্য দায়ী ব্যক্তিদের বিচার গত আট বছরেও সম্পন্ন হয়নি। এতগুলো বছর অতিক্রান্ত হলেও রানা প্লাজা শ্রমিক হত্যাকাণ্ডের বিচার হয়নি, উল্টো গ্রেফতার মালিকসহ দায়ীদের কেন মুক্তি দেওয়া হয়েছে, তার জবাব সরকারকে দিতে হবে।

বিজ্ঞাপন

সরকারের পক্ষ থেকে দায়ী ব্যক্তিদের রক্ষার চেষ্টার নিন্দা জানিয়ে অবিলম্বে তাদের সবার গ্রেফতার দাবি করেন জলি তালুকদার। তাদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবিও জানান। তিনি বলেন, একের পর এক শ্রমিক হত্যাকাণ্ডের বিচার না হওয়ার কারণেই ক্রমাগত ঘটনাগুলোর পুনরাবৃত্তি ঘটছে।

সাভারের রানা প্লাজার সামনে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন গার্মেন্ট শ্রমিক টিইউসি’র সহসভাপতি শ্রমিক নেতা ইদ্রিস আলী, সাংগঠনিক সম্পাদক কে এম মিন্টু, কেন্দ্রীয় নেতা সাইফুল আল মামুন, লুৎফর রহমান আকাশ, প্রকৌশলী রুহুল আমিন, এমদাদুল ইসলাম, মঞ্জুরুল ইসলাম, মো. নাসির, সিপিবি সাভার উপজেলা কমিটির সাধারণ সম্পাদক সাজেদা বেগম সাজুসহ অন্যরা। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

এদিকে, সকাল ৯টায় জুরাইন কবরস্থানে নিহত শ্রমিকদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় গার্মেন্ট শ্রমিক টিইউসি। এসময় সংক্ষিপ্ত সমাবেশে টিইউসি সভাপতি অ্যাডভোকেট মন্টু ঘোষ বলেন, পঙ্গু হয়ে যাওয়া শ্রমিকদের জন্য স্থায়ী পুনর্বাসন করা খুব জরুরি। অথচ এর কোনো উদ্যোগ আজও গ্রহণ করেনি সরকার।

রানা প্লাজায় আহত ও স্থায়ীভাবে অক্ষম শ্রমিকদের পুনর্বাসন ও সুচিকিৎসার ব্যবস্থা করার দাবি জানান মন্টু ঘোষ। তিনি রানা প্লাজার জায়গা অধিগ্রহণ করে তাদের স্থায়ীভাবে পুনর্বাসন করতে সে জায়গা ব্যবহার করার দাবি জানান।

শ্রমিক নেতা মন্টু ঘোষ আরও বলেন, চলমান করোনা পরিস্থিতিতে দেশের শ্রমিক ও শ্রমজীবী মানুষের ওপর সীমাহীন জুলুম-নির্যাতন নেমে এসেছে। এ অবস্থায় সরকার খাদ্য, চিকিৎসা, চাকরির নিরাপত্তা নিশ্চিত করতে ব্যর্থ হওয়ায় শ্রমজীবী মানুষ আজ ভয়াবহ সংকটের মুখে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

গার্মেন্ট শ্রমিক টিউসি ট্রেড ইউনিয়ন কেন্দ্র

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর