Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বোরো ধানের মণ ১৫০০ টাকা, প্রতি ইউনিয়নে ক্রয়কেন্দ্র খোলার দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট
২৪ এপ্রিল ২০২১ ১৮:৫৯

ঢাকা: চলতি বোরো মৌসুমে ধানের দাম প্রতি মণ ১৫০০ টাকা নির্ধারণের দাবি জানিয়েছেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান। একইসঙ্গে তিনি প্রতিটি ইউনিয়নে ক্রয়কেন্দ্র খুলে সরাসরি কৃষকদের কাছ থেকে কমপক্ষে ৫০ লাখ টন ধান সরকারিভাবে কেনার দাবি জানিয়েছেন।

শনিবার (২৪ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বাসদ সাধারণ সম্পাদক এসব দাবি জানান। এতে তিনি ধান-চাল বাজারজাত করার ক্ষেত্রে সব ধরনের মধ্যস্বত্বভোগীদের এড়ানোর পরামর্শ দেন।

বিজ্ঞাপন

খালেকুজ্জামান বিবৃতিতে বলেন, দেশের হাওর অঞ্চলে এরই মধ্যে ৪০ শতাংশ বোরো ধান কাটা হয়েছে। কিন্তু সরকার এখনো ধান কেনার জন্য দাম নির্ধারণ করেনি। কৃষি সম্প্রসারণ বিভাগ, কৃষি গবেষণা ইনস্টিটিউটসহ বিভিন্ন প্রতিষ্ঠান এবারে বোরো ধানের উৎপাদন খরচ গড়ে ২৬ টাকার বেশি হয়েছে বলে জানিয়েছে। সে ক্ষেত্রে আমরা দীর্ঘ দিন ধরে দাবি করে আসছি, উৎপাদন খরচের সঙ্গে ৪০ শতাংশ মূল্য সংযোজন করে ধানের দাম নির্ধারণ করতে হবে। এটা না করলে দেশের কৃষি-কৃষক কৃষি কাজ করে টিকে থাকতে পারবে না। সে হিসাবে চলতি বোরো মৌসুমে ধানের দাম মণপ্রতি ১৫০০ টাকা নির্ধারণ করা উচিত।

বিবৃতিতে বাসদ সম্পাদক বলেন, সরকার গত বছর ধানের দাম ২৬ টাকা কেজি অর্থাৎ ১০৪০ টাকা মণ নির্ধারণ করেছিল। কিন্তু খোলা বাজারে চালের দাম সরকার নির্ধারিত দামের চেয়ে বেশি থাকায় সরকারি গুদামে কৃষক ধান বিক্রি করেনি। অন্যদিকে ধান কিনবে কম ও চাল কিনবে বেশি— সরকারের এই ভুল নীতির কারণে চাতাল ও মিল মালিকরাও সরকারি গুদামে নির্ধারিত পরিমাণে চাল সরবরাহ করেনি। ফলে দেশে সরকারি মজুত গত দুই দশকের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে ঠেকেছে। আর এর সুযোগ নিয়ে ব্যবসায়ী বাজার সিন্ডিকেট কারসাজি করে চালের দাম ক্রমাগত বাড়িয়ে জনজীবনে দুর্ভোগ নামিয়ে এনেছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, আমদানি শুল্ক কমিয়ে দিয়ে ২০ লাখ টন খাদ্য শস্য আমদানির ঘোষণা দিলেও সরকারিভাবে ২ লাখ টন এবং বেসরকারিভাবে ৬ লাখ টনসহ মাত্র ৮ লাখ টন চাল আমদানি হয়েছে। তারপরও বাজারে চালের দাম কমছে না।

বিবৃতিতে খালেকুজ্জামান বলেন, কৃষিতে মূল্য সহায়তা দিয়ে ধানের দাম মণপ্রতি ১৫০০ টাকা নির্ধারণ করে কৃষক ও ভোক্তা বাঁচাতে বোরো মৌসুমে প্রতি ইউনিয়নে ক্রয়কেন্দ্র খুলে খোদ কৃষকের কাছ থেকে কমপক্ষে ৫০ লাখ টন ধান কিনতে হবে সরকারকে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

খালেকুজ্জামান চালের দাম বোরো মৌসুম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর