Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৮ মাসে মেগা প্রকল্পে খরচ ১৫ হাজার কোটি টাকা

জোসনা জামান, স্টাফ করেসপনডেন্ট
২৬ এপ্রিল ২০২১ ১১:০৯

ঢাকা: করোনা মহামারির মধ্যেও বাস্তবায়ন কাজ এগিয়ে চলছে মেগা প্রকল্পের কাজ। চলতি অর্থবছরের ৮ মাসে (জুলাই-ফেব্রুয়ারি) এ সব প্রকল্পের আওতায় খরচ হয়েছে ১৪ হাজার ৭৪৪ কোটি ৮১ লাখ টাকা। কিন্তু সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) বরাদ্দ রয়েছে ৩৩ হাজার ৬৪ কোটি ৬০ লাখ টাকা। ফাস্ট ট্র্যাক অগ্রগতি প্রতিবেদন সূত্রে এ সব তথ্য জানা গেছে।

সম্প্রতি অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এ প্রতিবেদনটি তৈরি করে পাঠিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ে।

এ প্রসঙ্গে জানতে চাইলে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী সারাবাংলাকে বলেন, ‘করোনা মহামারির ক্ষতিকর প্রভাব সার্বিকভাবে সংশোধিত এডিপি বাস্তবায়নের ওপর পড়বে। এতে কোনো সন্দেহ নেই। কিন্তু এর মধ্যেও মেগা প্রকল্পগুলোতে বিশেষ ব্যবস্থায় কার্যক্রম চলমান রয়েছে। যেমন ভেতরে লোকজনকে রেখেই স্বাস্থ্যবিধি মেনে কার্যক্রম চালু রাখা হয়েছে। আশা করি অর্থ ব্যয় আরও বাড়বে।’

ফাস্ট ট্র্যাক প্রতিবেদনে বলা হয়েছে, ৩০ হাজার ১৯৩ কোটি ৩৯ লাখ টাকা ব্যয়ে বাস্তবায়ন হচ্ছে পদ্মা সেতু প্রকল্প। ২০০৯ সালের জানুয়ারিতে কার্যক্রম শুরু হয়। কয়েক দফা মেয়াদ বাড়িয়ে ২০২১ সালের জুন পর্যন্ত করা হয়েছে। এখন আরও দুইবছর বাড়িয়ে ২০২৩ সালের জুন পর্যন্ত করা হচ্ছে। চলতি অর্থবছরের মূল এডিপিতে প্রকল্পটির অনুকুলে বরাদ্দ ছিল পাঁচ হাজার কোটি টাকা। পরবর্তীতে কাঁটছাট করে বরাদ্দ দেওয়া হয় ২ হাজার ৯৯ কোটি ৯৩ লাখ টাকা। গত ফেব্রুয়ারি মাস পর্যন্ত খরচ হয়েছে এক হাজার ১২৫ কোটি ৬৬ লাখ টাকা, যা মোট বরাদ্দের ৫৩ দশমিক ৬০ শতাংশ।

এ ছাড়া এক লাখ ১৩ হাজার ৯২ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়িত হচ্ছে দেশের প্রথম রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প। ২০১৬ সালের জুলাই মাসে বাস্তবায়ন শুরু হয়। মেয়াদ শেষ হবে ২০২৫ সালের ডিসেম্বরে। মূল এডিপিতে বরাদ্দ ছিল ১৫ হাজার ৬৯১ কোটি ১৩ লাখ টাকা। সংশোধিত এডিপিতে ৫ হাজার ৫২৪ কোটি ৩৫ লাখ টাকা কমিয়ে বরাদ্দ দেওয়া হয়েছে ১০ হাজার ১৬৬ কোটি ৭৮ লাখ টাকা। গত ফেব্রুয়ারি পর্যন্ত খরচ হয়েছে ৫ হাজার ১৯১ কোটি ১৩ লাখ টাকা। যা মোট বরাদ্দের ৩৩ দশমিক ০৮ শতাংশ।

এমআরটি লাইন-৬ ( মেট্রোরেল) প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হচ্ছে ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। ২০১২ সালের জুলাই থেকে প্রকল্পটির বাস্তবায়ন মেয়াদ শুরু হয়। শেষ হওয়ার কথা ২০২৪ সালের জুনের মধ্যে। চলতি অর্থবছরের মূল এডিপিতে বরাদ্দ ছিল পাঁচ হাজার ৫৪২ কোটি ৮৩ লাখ টাকা। সংশোধিত এডিপিতেও একই বরাদ্দ রয়েছে। গত ফেব্রুয়ারি পর্যন্ত খরচ হয়েছে এ হাজার ৩০৭ কাটি ৩৩ লাখ টাকা। যা মোট বরাদ্দের ২৩ দশমিক ৫৯ শতাংশ।

এ ছাড়া পদ্মা সেতুতে রেল সংযোগ প্রকল্পটি ৩৯ হাজার ২৪৬ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে বাস্তবায়িত হচ্ছে। ২০১৬ সালের জানুয়ারি থেকে ২০২৪ সালের জুন পর্যন্ত এটির মেয়াদ রয়েছে। চলতি অর্থবছরের মূল এডিপিতে বরাদ্দ ছিল তিন হাজার ৬৮৪ কোটি ৬৪ লাখ টাকা। সংশোধিত বরাদ্দ বাড়িয়ে ধরা হয়েছে ৫ হাজার ৪৫৪ কোটি ৮৬ লাখ টাকা। গত ফেব্রুয়ারি পর্যন্ত খরচ হয়েছে ২ হাজার ৮৬৭ কোটি ৬৫ লাখ টাকা, যা মোট বরাদ্দের ৭৭ দশমিক ৩০ শতাংশ।

পায়রা গভীর সমুদ্র বন্দর প্রকল্পটি ৩ হাজার ৩৫০ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়িত হচ্ছে। ২০১৫ সালের জুলাই থেকে ২০২১ সালের জুনের মধ্যে বাস্তবায়নের লক্ষ্য নিয়ে এগিয়ে চলছে কাজ। চলতি অর্থবছরের এডিপিতে বরাদ্দ ছিল ৫০৪ কোটি টাকা। সংশোধিত এডিপিতে বরাদ্দ বাড়িয়ে করা হয়েছে ৬৫১ কোটি ৬৭ লাখ টাকা। গত ফেব্রুয়ারি মাস পর্যন্ত খরচ হয়েছে ১১৮ কোটি ২৬ লাখ টাকা, যা মোট বরাদ্দের ২৫ দশমিক ১১ শতাংশ।

১৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্ট (রামপাল) বিদ্যুৎ কেন্দ্র। প্রকল্পটি ১৬ হাজার কোটি টাকা ব্যয়ে বাস্তবায়ন হচ্ছে। ২০০৯ সালের জুলাই থেকে প্রকল্পটির বাস্তবায়ন শুরু হয়েছে। চলতি অর্থবছরের মূল এডিপিতে বরাদ্দ ছিল চার হাজার ৪৮৬ কোটি ৫৩ লাখ টাকা। গত ফেব্র“য়ারি পর্যন্ত খরচ হয়েছে এক হাজার ৪৮৩ কোটি ৫৯ লাখ টাকা,যা মোট বরাদ্দের ৪৬ দশমিক ৪৭ শতাংশ।

এ ছাড়া দোহাজারী-রামু হয়ে কক্সবাজার এবং রামু-মায়ানমারের নিকটে ঘুমধুম পর্যন্ত সিংগেল লাইন ডুয়েলগেজ ট্র্যাক নির্মাণ প্রকল্পটি ১৮ হাজার ৩৪ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়িত হচ্ছে। এটির মেয়াদ শুরু হয় ২০১০ সালের জুলাই থেকে। আর শেষ হবে ২০২২ সালের জুনে। চলতি অর্থবছরের মূল এডিপিতে বরাদ্দ ছিল ১ হাজার ৫০০ কোটি টাকা। সংশোধিত এডিপিতে ৫১০ কোটি টাকা কমিয়ে বরাদ্দ দেয়া হয়েছে ৯৯০ কোটি টাকা। গত ফেব্রুয়ারি পর্যন্ত খরচ হয়েছে ৪৮৮ কোটি ১৯ লাখ টাকা, যা মোট বরাদ্দের ৪৯ দশমিক ৩১ শতাংশ।

মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পটি ৩৫ হাজার ৯৮৪ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়িত হচ্ছে। এটি ২০১৪ সালের জুলাই থেকে ২০২৩ সালের জুনের মধ্যে বাস্তবায়নের কথা। চলতি অর্থবছরের এডিপিতে বরাদ্দ আছে তিন হাজার ৬৭২ কোটি টাকা। গত ফেব্রুয়ারি পর্যন্ত খরচ হয়েছে ২ হাজার ১৬৩ কোটি ৮ লাখ টাকা,যা মোট বরাদ্দের ৫৮ দশমিক ৯১ শতাংশ।

আরও পড়ুন
৮ মেগা প্রকল্পের অগ্রগতি ৫৭ শতাংশ, এগিয়ে পদ্মাসেতু
১০ মেগা প্রকল্পে বরাদ্দ কমছে ২ হাজার কোটি টাকা
মেগা প্রকল্প জনমনে স্বপ্ন জাগিয়েছে: পরিকল্পনামন্ত্রী
মেগা প্রকল্প, দুর্নীতির মেগা উৎস: সাইফুল হক
‘দুর্নীতি করতেই স্বাস্থ্য খাত বাদ দিয়ে মেগা প্রকল্পে প্রায়োরিটি’

সারাবাংলা/জেজে/একে


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর