Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় ফ্রি নেচারোপ্যাথি কোর্স

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ এপ্রিল ২০২১ ১১:৪২

ঢাকা: করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণের ভয়াবহতা শুধু শারীরিক নয় মানসিকভাবেও আমাদের ভীত সন্ত্রস্ত করে তুলেছে। স্বাস্থ্যসেবা ব্যবস্থার উপরও চাপ বাড়ছে। এ অবস্থায় নেচারোপ্যাথির মেথডগুলো মানুষ নিজেই নিজের ওপর প্রয়োগ করার সক্ষমতা লাভ করলে কোভিড মোকাবিলা আরও সহজ হবে এবং অধিক সংখ্যক মানুষ দ্রুত সুস্থ হয়ে উঠবেন।

সেই লক্ষে ‘কোভিড ১৯ ব্যবস্থাপনায় নেচারোপ্যাথি’ শিরোনামে একদিনের ফ্রি অনলাইন স্বাস্থ্যসেবা কোর্স পরিচালনা শুরু করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা হারমনি ট্রাস্ট। যারা কোভিড পজিটিভ বা রিকভারি স্টেজে আছেন, কিংবা ঝুঁকিতে আছেন- কোর্সটি তাদের জন্য।

কোর্সটির ফোকাস হলো সংক্রমিত অবস্থায় শ্বাসকষ্ট, জ্বর, কাশি, ঠান্ডা, মানসিক চাপ নিয়ন্ত্রণ ও রিকভারি স্টেজে পরবর্তী স্বাস্থ্য জটিলতা এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো। নেচারোপ্যাথির এ মেথডগুলো নার্ভাস সিস্টেমের ওপর কাজ করে। যা নিয়মিত চর্চা করলে শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গপ্রত্যঙ্গগুলো অনেক সুস্থ থাকে। তাৎক্ষণিক শ্বাসকষ্টেও মেথডগুলো খুব উপকারী। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এবং অসুস্থ হলে দ্রুত সুস্থ হতে সাহায্য করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক স্বীকৃত নেচারোপ্যাথির তিনটি মেথড- ইয়োগা, আকুপ্রেশার ও রিফ্লেক্সোলজি এর কোভিড সংশ্লিষ্ট অংশগুলো শিখানো হচ্ছে এই কোর্সে যা ঝুঁকিমুক্তভাবে নিজের ওপর প্রয়োগ করা যায়। এছাড়াও প্যাকেজটিতে রয়েছে পরীক্ষিত কয়েকটি হার্বসের ব্যবহার ও পুষ্টি বিষয়ক পরামর্শ। সেশনগুলিতে ক্লাস নিচ্ছেন মেডিক্যাল ব্যাকগ্রাউন্ডের সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞরা যাঁরা দীর্ঘ সময় ধরে নেচাররোপ্যাথি নিয়ে কাজ করছেন।

অর্থের অভাবে প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা থেকে কেউ যেন বঞ্চিত না হয় সে জন্য হারমনি ট্রাস্ট বিনামূল্যে এই কোর্সটি পরিচালনা করছে। যারা ক্লাস নিচ্ছেন তারাও সম্পূর্ণ স্বেচ্ছাশ্রম দিচ্ছেন। দেশের বর্তমান সংকটময় অবস্থায় এ উদ্যোগটি হারমনি ট্রাস্টের স্বাস্থ্য আন্দোলনেরই একটি অংশ।

চিরায়ত উল্লেখিত চিকিৎসা পদ্ধতিগুলো মানুষকে নিজের স্বাস্থ্য নিজে ম্যানেজ করায় অর্থাৎ স্ব-ক্ষমতায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কোভিড ১৯ ব্যবস্থাপনায় নেচারোপ্যাথি’ বিষয়ক একদিনের সোয়া ঘণ্টার সেশনটি করার পর যে কেউ নিজেনিজেই নিরাপদে অনুশীলন করতে পারবে। সাপোর্ট হিসেবে থাকছে অডিও ভিজুয়াল টিউটোরিয়াল এবং এক্সপার্টদের সঙ্গে সরাসরি যোগাযোগের সুযোগ।

‘ন্যচারোপ্যাথি’ বিষয়ক ফ্রি অনলাইন কোর্স রেজিস্ট্রেশন লিংক: https://forms.gle/NcqiQicfUbC4Drqr8 যোগাযোগ: 01707366765। বিস্তারিত জানতে হারমনি ট্রাস্টের ফেসবুক পেজে : https://www.facebook.com/HarmonyTrustBD যোগাযোগ করতে পারেন।

সারাবাংলা/জেআইএল/একে

করোনাভাইরাস ন্যাচারোপ্যাথি


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর