Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় মৃত্যুর পাশাপাশি কমেছে শনাক্তও

সারাবাংলা ডেস্ক
২৭ এপ্রিল ২০২১ ১৬:০৮

ঢাকা: সারাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ৭৮ জন মারা গেছেন। আগের দিন মৃতের সংখ্যা ছিল ৯৭ জন। মৃত্যুর পাশাপাশি গত ২৪ ঘণ্টায় শনাক্তের পরিমাণও কমেছে। আগের দিন ৩ হাজার ৩০৬টি নমুনায় এই ভাইরাসের সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ৩ হাজার ৩১টি।

এ নিয়ে দেশে করোনা সংক্রমণ ছাড়িয়ে গেল সাড়ে ৭ লাখ। এছাড়া করোনায় মৃত্যু হয়েছে ১১ হাজার ২২৮ জনের। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় ৫ হাজার ২৩৪ জন করোনা সংক্রমণ থেকে মোট সুস্থ হয়েছেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৭ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তি বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশের সরকারি-বেসরকারি মিলিয়ে ৩৫৮টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ২৪ হাজার ৫০৯টি। নমুনা পরীক্ষা হয়েছে ২৪ হাজার ২৩৭টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা হলো ৫৩ লাখ ৯৫ হাজার ৫২৪টি।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার মধ্যে ৩ হাজার ৩১টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। আগের দিন এ সংখ্যা ছিল ৩ হাজার ৩০৬। গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণসহ এ নিয়ে দেশে ৭ লাখ ৫১ হাজার ৬৯৫ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হলেন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১২ দশমিক ৫১ শতাংশ। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৯৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়ার পরিমাণ বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫ হাজার ২৩৪ জন। আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৪ হাজার ২৪১ জন। এ নিয়ে দেশে এ পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হলেন মোট ৬ লাখ ৬৬ হাজার ৯২৭ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৮ দশমিক ৭৩ শতাংশ।

বিজ্ঞাপন

দেশে শেষ ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ৭৮ জন। সবাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ৭৬ জন। বাসায় মৃত্যু হয়েছে দুজনের। এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে দেশে মোট ১১ হাজার ২২৮ জনের মৃত্যু হলো। মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত এই ৭৮ জনের মধ্যে ৪৫ জন পুরুষ, ৩৩ জন নারী। এদের মধ্যে ৫৩ জন ষাটোর্ধ্ব, ১৫ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, সাতজনের বয়স ৪১ থেকে ৫০ বছর। এছাড়া ৩১ থেকে ৪০ বছরের মধ্যে মারা গেছেন তিনজন।

গত ২৪ ঘণ্টায় যে ৭৮ জন মারা গেছেন, তাদের ৫০ জনই ঢাকা বিভাগের, চট্টগ্রাম বিভাগের ১০ জন, রাজশাহী ও খুলনার ছয়জন করে। এছাড়া বরিশালের একজন, সিলেটের তিনজন ও ময়মনসিংহের দুজনের মৃত্যু হয়েছে। এই সময় রংপুর বিভাগের কেউ করোনা আক্রান্ত হয়ে মারা যায়নি।

এদিকে স্বাস্থ্য অধিদফতর সূত্র বলছে, মঙ্গলবার দুপুর আড়াইটা পর্যন্ত সারাদেশে করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন মোট ৭২ লাখ ৩৯ হাজার ৩২৩ জন। গত ২৪ ঘণ্টায় প্রথম ডোজের ভ্যাকসিন নিয়েছেন ৮৯১ জন। সর্বশেষ হিসাব অনুযায়ী প্রথম ডোজের ভ্যাকসিন নিয়েছেন ৫৮ লাখ ১৯ হাজার ২৯১ জন। গত ২৪ ঘণ্টায় দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিয়েছেন ১ লাখ ৩১ হাজার ৩৫৭ জন। এ পর্যন্ত দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিয়েছেন ২৪ লাখ ৫৮ হাজার ২২৩ জন।

সারাবাংলা/এসএসএ/পিটিএম

করোনা মৃত্যু সংক্রমণ সুস্থ

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর