Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সারাদেশে সেনাবাহিনীর তত্ত্বাবধানে ফিল্ড হাসপাতাল চেয়ে আইনি নোটিশ

স্টাফ করেসপন্ডেন্ট
২৭ এপ্রিল ২০২১ ১৭:৩৫

ঢাকা: করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে সারাদেশে সেনাবাহিনী মোতায়েন এবং সেনাবাহিনীর তত্ত্বাবধানে ফিল্ড হাসপাতাল স্থাপন চেয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে। মঙ্গলবার (২৭ এপ্রিল) সুপ্রিম কোর্টের আইনজীবী এস এম জুলফিকার আলী জুনু স্বাস্থ্যমন্ত্রী ও জনপ্রশাসন প্রতিমন্ত্রীকে এ নোটিশ পাঠান।

নোটিশে বলা হয়, করোনা মহামারির হাত থেকে দেশের মানুষের জীবন রক্ষায় সারাদেশে লকডাউন ঘোষণা করা হয়েছে। এর ধারাবাহিকতায় তিন সপ্তাহ ধরে দেশে লকডাউন চলমান রয়েছে। কিন্তু আমরা গণমাধ্যম সূত্রে মাধ্যমে জানতে পারি যে, শহরগুলোতে যথাযথভাবে লকডাউন পালিত হচ্ছে না এবং জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক আরোপিত স্বাস্থ্যবিধি পরিপূর্ণভাবে প্রতিপালন না করার প্রবণতা মানুষের চলাফেরায় পরিলক্ষিত হচ্ছে। ফলে দেশে কার্যত লকডাউন কার্যকর হচ্ছে না এবং করোনার সংক্রমণ ও মৃত্যুর হারও বাড়ছে।

বিজ্ঞাপন

নোটিশে আরও বলা হয়েছে, সেনাবাহিনীই পারে দেশে কার্যকর লকডাউন পালনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে। এছাড়া দেশে দিনের পর দিন যে হারে করোনায় আক্রান্ত রোগী বেড়ে চলেছে এবং যে পরিমাণ রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে, তাতে প্রয়োজনীয় চিকিৎসা সেবা দিতে কর্তব্যরত ডাক্তার ও নার্সরা হিমশিম খাচ্ছেন। এ পরিস্থিতিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে দেশের সব উপজেলা, জেলা ও মহানগর পর্যায়ে ফিল্ড হাসপাতাল তৈরি করে করোনা রোগীদের পর্যাপ্ত চিকিৎসার ব্যবস্থা করা সময়ের দাবি।

নোটিশে জাতিকে করোনা থেকে রক্ষায় কার্যকর লকডাউন বাস্তবায়নে ৭২ ঘণ্টার মধ্যে সেনা মোতায়েন ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে সেনাবাহিনীর তত্ত্বাবধানে উপজেলা, জেলা, মহানগরে ফিল্ড হাসপাতাল স্থাপনের জন্য অনুরোধ জানানো হয়েছে। অন্যথায় জনস্বার্থে উপযুক্ত প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দাখিল করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এসএসএ

করোনা ফিল্ড

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর