Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফেব্রুয়ারি মাসেই রাজধানীতে পাওয়া গেছে ব্রাজিলের ভ্যারিয়েন্ট

সৈকত ভৌমিক, সিনিয়র করেসপন্ডেন্ট
২৭ এপ্রিল ২০২১ ২৩:২১

ঢাকা: দেশে দ্রুতগতিতে ছড়াচ্ছে নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ। ইতোমধ্যেই দেশে যুক্তরাজ্যের ভ্যারিয়েন্ট B.1.1.7 এবং দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্ট B.1.351 পাওয়া গেছে বিভিন্ন সময়ে। একইসঙ্গে দেশের দুই বিভাগে পাওয়া গেছে নাইজেরিয়ার ভ্যারিয়েন্ট B.1.525।

গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডাটা (জিআইএসএইড) বিশ্লেষণ করে দেখা যায়, দেশে ফেব্রুয়ারি মাসেই পাওয়া গেছে ব্রাজিলের ভ্যারিয়েন্ট বলে পরিচিত P.1। ঢাকায় ৩৭ বছর বয়সী এক নারীর নমুনা সিকোয়েন্স করে এই ভ্যারিয়েন্ট পাওয়া যায়। এর আগে সারাবাংলা ডট নেটে এসব ভ্যারিয়েন্ট পাওয়ার বিষয়ে একাধিক সংবাদ প্রকাশিত হয়।

বিশ্ব স্বাস্থ্যসংস্থার সর্বশেষ যে আপডেট, তাতে দেখা যায় যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকার পাশাপাশি ব্রাজিলের P.1কেও ‘ভ্যারিয়েন্ট অফ কনসার্ন’ বলে তালিকাভুক্ত করা আছে।

জিআইএসএইড জার্মান সরকারের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে পরিচালিত একটি প্রতিষ্ঠান। এখানে করোনাভাইরাসের সবধরনের জিনোম সিকুয়েন্সের তথ্য জমা রাখা হয়।

জিআইএসএইড থেকে পাওয়া তথ্যানুযায়ী দেখা যায়, এখন পর্যন্ত দেশে ফেব্রুয়ারি মাসে সংগ্রহ নমুনার সিকোয়েন্সিংয়ে ব্রাজিলের ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। ১৮ ফেব্রুয়ারি ঢাকার ৩৭ বছর বয়সী একজনের নমুনা পরীক্ষা করে এই সিকোয়েন্সিং করা হয়। ধানমন্ডির এই নারীর নমুনা বেসরকারি ল্যাব ডিএনএ সল্যুশনস লিমিটেড থেকে সংগ্রহ করে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)। এই ডাটা জিআইএসএইডে সাবমিট করা হয় ২০ এপ্রিল।

এদিকে দেশে কোভিড-১৯ সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের বিষয়ে আজ মঙ্গলবার (২৭ এপ্রিল) স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেন, আমাদের এখানে অনেকগুলো ভাইরাস মিউটেড করেছে। মিউটেশনের মাধ্যমে আমরা দেখেছি সাউথ আফ্রিকার ভ্যারিয়েন্ট, ব্রিটিশ ভ্যারিয়েন্ট, ব্রাজিলের ভ্যারিয়েন্ট- এই ধরনের বিভিন্ন টাইপের ভাইরাস এ দেশেও ধরা পড়েছে। কাজেই হঠাৎ করে বেড়ে যাওয়ার কারণ এটাও হতে পারে।

জানতে চাইলে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ও বিশ্লেষক ডা. শাহরিয়ার রোজেন সারাবাংলাকে বলেন, করোনাভাইরাস একটি m-RNA ভাইরাস এবং এটি স্বাভাবিক যে এখানে মিউটেশন হবে। অধিকাংশ মিউটেশনই উদ্বেগের কারণ না হলেও যখন স্পাইক প্রোটিনে মিউটেশন হয় এবং ভাইরাসের বিপজ্জনক চরিত্রগত পরিবর্তন হয় তখন সেটি বিশাল উদ্বেগের কারণ হয়ে দাঁড়ায়। করোনাভাইরাসের এমন বিপজ্জনক ধরনের উদ্ভব ঘটেছে যুক্তরাজ্যে, সাউথ আফ্রিকা, ব্রাজিল, যুক্তরাষ্ট্রের ক্যালিফর্নিয়া, নিউইয়র্কে এবং আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে। এদের মাঝে সবচেয়ে বিপদজনক হলো যুক্তরাজ্য, সাউথ আফ্রিকা এবং ব্রাজিলের ভ্যারিয়েন্ট। এই ধরনগুলোর সংক্রমণ ক্ষমতা অত্যন্ত বেশি।

তিনি বলেন, কোভিড-১৯ ভাইরাসের সংক্রমণের গতিবিধি বোঝার জন্য কমিউনিটি সার্ভিল্যান্স জরুরি। এতে করে ভ্যারিয়েন্ট শনাক্ত হবে ও সেই হিসেবে প্রস্তুতি নেওয়া যাবে। তবে সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয় হলো স্বাস্থ্যবিধি মেনে চলা। মাস্ক পড়ার বিষয়টি দৈনন্দিন অভ্যাসে পরিণত করতে হবে। এ বিষয়ে রিল্যাক্স হওয়ার কোনো সুযোগ নেই।

ব্রাজিলের ভ্যারিয়েন্টটি শনাক্তের প্রথম তথ্য পাওয়া যায় জাপানে। দেশটির চারজন ব্যক্তি ব্রাজিল সফরের পরে এই ভ্যারিয়েন্টের সংক্রমণ শনাক্ত হয়। এটিকে জাপানের সংক্রমণ বাড়ার জন্যেও দায়ী করা হয়ে থাকে। পরবর্তীতে ২০২০ সালের শেষভাগে এটি ব্রাজিলের আমাজন অঞ্চলের সবচাইতে বড় শহর মানাসে পাওয়া যায়। যা পরবর্তীতে দক্ষিণ আমেরিকার দেশগুলিতে একটি প্রভাবশালী ভ্যারিয়েন্ট হিসেবে সংক্রমণ ছড়িয়েছে বলে জানায় ব্রাজিলের গবেষকরা।

গবেষকরা জানায়, ব্রাজিলে তরুণদের মধ্যে সংক্রমণের তীব্রতা ও মৃত্যু উভয়ই বেড়ে যাওয়ার পেছনে কারণ হতে পারে করোনার নতুন ভ্যারিয়েন্ট। P.1 নামে পরিচিত নতুন এই ভ্যারিয়েন্ট ব্রাজিলেই প্রথম শনাক্ত হয়েছে বলে বিজ্ঞানীরা জানান। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, নতুন ভ্যারিয়েন্টটি আগেরটির তুলনায় আরও দুই দশমিক দুই গুণ পর্যন্ত বেশি সংক্রামক।

দেশটির জাতীয় স্বাস্থ্য গবেষণা ইনস্টিটিউট ফিয়োক্রুজ করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে ব্রাজিলের আটটি রাজ্যে সমীক্ষা চালায়। এতে দেখা যায়, দেশটির ছয় রাজ্যের কোভিড-১৯ পজিটিভ শনাক্তদের মধ্যে অর্ধেকেরও বেশি P.1 ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন। পাশাপাশি, যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া ভ্যারিয়েন্টেও অনেকে আক্রান্ত হয়েছে।

নতুন ভ্যারিয়েন্ট তরুণদেরই বেশি আক্রান্ত করতে পারে বলে ধারণা করেন গবেষকরা। P.1 ভ্যারিয়েন্টটি দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্টের কাছাকাছি হওয়ায় এর উপরে ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে গবেষণা করছে বিশ্বের বিভিন্ন ভ্যাকসিন প্রস্তুতকারক প্রতিষ্ঠান।

সারাবাংলা/এসবি/এসএসএ

করোনা টপ নিউজ ব্রাজিলের ভ্যারিয়েন্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর