Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রে মাস্কের বাধ্যবাধকতা ফুরালো

আন্তর্জাতিক ডেস্ক
২৮ এপ্রিল ২০২১ ১৪:৫৮

করোনা ভ্যাকসিনের দুই ডোজই নিয়েছেন এমন ব্যক্তিদের বাইরে চলাফেরার ক্ষেত্রে ফেস মাস্ক ব্যবহারের বাধ্যবাধকতা শিথিল করেছে যুক্তরাষ্ট্র। দ্য সেন্টার্স ফর ডিজিজ কনট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) মঙ্গলবার (২৭ এপ্রিল) এ বিষয়ে নীতিমালা প্রকাশ করেছে। খবর রয়টার্স।

সিডিসি’র নির্দেশনায় বলা হয়েছে, ভ্যাকসিনের কোর্স সম্পন্ন করা মার্কিন নাগরিকরা বাড়ির বাইরে একা অথবা সঙ্গীসহ হাঁটাচলা করতে পারবেন। এছাড়াও দৌড়ানো, পাহাড়ে চড়া, সাইকেল চালানো এবং ঘরের ভেতরে ছোট জমায়েতের সময় মাস্ক ব্যবহারে বাধ্যবাধকতা তুলে নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে প্রতিবেশ থেকে করোনা ছড়ানোর হার কমে এসেছে জানিয়ে সিডিসি বলছে, যারা এখনো ভ্যাকসিন পায়নি তাদের ক্ষেত্রেও হাঁটা, দৌড়ানো বা ছোটখাটো পারিবারিক জমায়েতে মাস্ক ব্যবহার জরুরি নয়।

তবে, দেশের যে সব এলাকায় এখনো করোনা সংক্রমণ কমেনি সে সব এলাকায় এবং বড় জনসমাগম বা ভিড়ে সংক্রমণ ঝুঁকি কাটেনি বলেও সিডিসি সতর্ক করেছে।

এ ব্যাপারে সিডিসির পরিচালক ড. রোশেলে ওয়ালেনস্কি বলেন, ভ্যাকসিন প্রয়োগের ঊর্ধ্বগতি এবং নতুন করে আক্রান্তের সংখ্যা কমতে থাকায় তিনি অনেকটাই আশাবাদী। কয়েক সপ্তাহ আগেও কোভিড-১৯ মহামারি পরিস্থিতি নিয়ে প্রচণ্ড হতাশ ছিলেন তিনি।

নিউ ইয়র্ক টাইমসের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে বর্তমানে দৈনিক নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা গড়ে ৫৫ হাজার। যা দুই সপ্তাহ আগের হিসাবের চেয়ে ২০ শতাংশ কম।

এ পর্যন্ত যুক্তরাষ্ট্রের ৪২ শতাংশ মানুষ দুই ডোজ নিতে হয় এমন ভ্যাকসিনের অন্তত এক ডোজ গ্রহণ করেছেন এবং ২৯ শতাংশ দুই ডোজই নিয়েছেন। করোনা সংক্রমণে প্রাণবিপন্ন হওয়ার মতো অসুস্থ হয়ে পড়া ঠেকাতে ভ্যাকসিন খুবই কার্যকর হিসেবে প্রমাণিত হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

করোনাভাইরাস কোভিড-১৯ মাস্ক যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর