Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী বেড়েছে আর্থিক লেনদেন

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ এপ্রিল ২০২১ ১৪:৫৬

ঢাকা: পুঁজিবাজারে সূচকের পতন থেমেছে। টানা দুইদিন সূচকের পতনের পর বুধবার (২৮ এপ্রিল) দিনশেষে পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী দিয়ে শেষ হয়েছে লেনদেন। এদিন উভয় পুঁজিবাজারে সূচকের পাশাপাশি বেড়েছে আর্থিক ও শেয়ার লেনদেনও। বাজার বিশ্লেষকদের মতে, দুই দিন সূচকের পতনের পর বুধবার এই ঊর্ধ্বমুখী বাজারের জন্য ইতিবাচক দিক। কারণ টানা উত্থান বা পতন কোনটাই স্বাভাবিক নয়।

এদিকে বুধবার দিনশেষে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৫০টি কোম্পানির ২২ কোটি ৯৫ লাখ ১৫ হাজার ৮১টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৭০টির, কমেছে ১০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৭১টি কোম্পানির শেয়ারের দাম। দিনশেষে ডিএসই’তে আর্থিক লেনদেনের পরিমাণ দাঁড়ায় ৯৪০ কোটি ৩২ লাখ টাকা। আগের দিন মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৮২৪ কোটি ৩৬ লাখ টাকা। এদিন ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৩৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৬১ পয়েন্টে উন্নীত হয়। এছাড়াও এদিন ডিএসই-৩০ মূল্যসূচক ১৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ১১২ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৪৯ পয়েন্টে উঠে আসে।

বিজ্ঞাপন

অন্যদিকে অপর পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এদিন ২৩৮ কোম্পানির ১ কোটি ২১ লাখ ৯১ হাজার ২৬টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১১৯টির, কমেছে ৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির কোম্পানির শেয়ারের দাম। দিনশেষে সিএসই’র প্রধান সূচক আগের দিনের চেয়ে ১২৮ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৭৯০ পয়েন্টে উন্নীত হয়। এদিন সিএসইতে ৩৯ কোটি ৮১ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়। আগের দিন সিএসইতে ৪১ কোটি ৮১ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এনএস

টপ নিউজ পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী বেড়েছে আর্থিক লেনদেন

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর