Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১১ দিনে নিম্ন আদালতে ২০ হাজার আসামির জামিন

স্টাফ করেসপন্ডেন্ট
২৮ এপ্রিল ২০২১ ১৫:৩৭

ঢাকা: করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী প্রবণতায় সারাদেশের অধস্তন আদালতে গত ১১ কার্যদিবসে ভার্চুয়াল শুনানিতে অংশ নিয়ে ২০ হাজার ৩৯ জন কারাবন্দি আসামি জামিনে মুক্তি পেয়েছেন। এর মধ্যে শিশু রয়েছে ২৪৬ জন।

বুধবার (২৮ এপ্রিল) সুপ্রিম কোর্টের বিশেষ কর্মকর্তা ও মুখপাত্র মুহাম্মদ সাইফুর রহমান এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, গতকাল (২৭ এপ্রিল) সারাদেশে অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে ২৭২৮টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয় এবং ১৩৯৫ জন হাজতি অভিযুক্ত ব্যক্তি জামিন প্রাপ্ত হয়ে কারাগার হতে মুক্ত হয়েছেন। একই দিন ৩৫ শিশুকে জামিন দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, ভার্চুয়াল আদালত শুরু হওয়ার পর গত ১১ কার্যদিবসে সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ৩৬ হাজার ২৪০টি মামলায় ভার্চুয়াল শুনানির মাধ্যমে মোট ২০ হাজার ৩৯ জন হাজতি অভিযুক্ত ব্যক্তি জামিনপ্রাপ্ত হয়ে কারাগার হতে মুক্ত হয়েছেন। এর মধ্যে শিশু ২৪৬ জন রয়েছে।

ভার্চুয়াল শুনানি নিয়ে গত ১২ এপ্রিল ১ হাজার ৬০৪ জন, ১৩ এপ্রিল ৩ হাজার ২৫৯ জন, ১৫ এপ্রিল ২ হাজার ৩৬০ জন, ১৮ এপ্রিল ১ হাজার ৮৪২ জন, ১৯ এপ্রিল ১ হাজার ৬৩৫ জন, ২০ এপ্রিল ১ হাজার ৫৭৬ জন, ২১ এপ্রিল ১ হাজার ৩৪৯ জন, ২২ এপ্রিল ১ হাজার ৫৯২ জন, ২৫ এপ্রিল ১ হাজার ৮৩৯ জন, ২৬ এপ্রিল ১ হাজার ৫৯৩ জন ও ২৭ এপ্রিল ১ হাজার ৩৯৫ জন কারাবন্দী আসামিকে জামিন দেন দেশের অধস্তন আদালত।

গত ১২ এপ্রিল (সোমবার) থেকে করোনা সংক্রমণ রোধে দ্বিতীয় দফায় সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ভার্চুয়াল পদ্ধতিতে জামিন ও অতি জরুরি ফৌজদারি দরখাস্তের শুনানি শুরু হয়।

সারাবাংলা/কেআইএফ/এনএস

২০ হাজার আসামির জামিন নিম্ন আদালত ভার্চুয়াল শুনানি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর