Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের রিঅ্যাক্টর এসে পৌঁছেছে

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ এপ্রিল ২০২১ ১৫:৫৬

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের রিঅ্যাক্টর ঈশ্বরদীর রূপপুরে পৌঁছেছে। গুরুত্বপূর্ণ এই যন্ত্র স্থাপনের কাজ শুরু হবে জুনে। আর দ্বিতীয় ইউনিটের রিঅ্যাক্টর স্টিমজেনারেটরও পাঠিয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় করপোরেশন রোসাটমের যন্ত্রাংশ শাখা।

বুধবার (২৮ এপ্রিল) রূপপুর পারমাণবিক বিদ্যুৎেকেন্দ্রের প্রকল্প পরিচালক শৈবতন্ত্রী আকবর গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘পারমাণবিক বিদ্যুৎকেন্ত্রে রিঅ্যাক্টর স্থাপন প্রধান কাজ। বর্তমানে প্রথম ইউনিটের সংযোজনের কাজ চলছে। এটি শেষ হলে জুনে শুরু হবে রিঅ্যাক্টর স্থাপনের কাজ।’

জানা গেছে, জেএসসি প্রকল্পের দুটি ইউনিটের জন্য ৫০ ধরনের যন্ত্রপাতি প্রস্তুত করা হচ্ছে। এর মধ্যে চুল্লিপাত্র, স্টিমজেনারেটর, যন্ত্রাংশ, প্রধান সঞ্চালন পাইপ লাইন, প্রধান সঞ্চালন পাম্প, চাপ কমানোর যন্ত্র, জরুরি শীতলীকরণ ব্যবস্থা, নিষ্ক্রিয় নিরাপত্তা ব্যবস্থা, টারবাইন হলের জন্য উচ্চচাপ তৈরির হিটার, ভ্যাকিউম, কনডেনসেট, ফিডপাম্প এবং টারবাইন ইউনিট ফের গরম করার যন্ত্র উল্লেখযোগ্য।

যন্ত্রগুলোর মধ্যে প্রথম ইউনিটের চারটি স্টিমজেনারেটর গত অক্টোবর মাসে বিদ্যুৎকেন্দ্র স্থানে পৌঁছে। বাকি যন্ত্র বিশেষ কার্গো জাহাজে করে কৃষ্ণ সাগর ও সুয়েজ ক্যানেল হয়ে বাংলাদেশের পথে রয়েছে। মোংলা বন্দর থেকে নদী পথে সে কার্গো ঈশ্বরদীর রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্রে পৌঁছাবে।

উল্লেখ্য, প্রকল্পের জন্য রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান রোসাটমের যন্ত্রাংশ প্রস্তুতকারী শাখা ও রাশিয়ান প্রকৌশল ইউনিয়নের আঞ্চলিক শাখা জেএসসি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

পাবনার রূপপুর পারমাণবিক বিদুৎ প্রকল্প রিঅ্যাক্টর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর