Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাসপাতালে শুধু দুই কোম্পানির অক্সিজেন সরবরাহের বৈধতাকে চ্যালেঞ্জ

স্টাফ করেসপন্ডেন্ট
২৮ এপ্রিল ২০২১ ১৮:৩৪

ঢাকা: সরকারি হাসপাতালে শুধু দুটি কোম্পানির মাধ্যমে অক্সিজেন সরবরাহ এবং উৎপাদনের বৈধতাকে চ্যালেঞ্জ করে ইতোপূর্বে করা রিট পিটিশনে একটি সম্পূরক আবেদন দায়ের করা হয়েছে।

সম্পূরক আবেদনে অক্সিজেন সরবরাহে লিন্ডে বাংলাদেশ লিমিটেড এবং স্পেক্ট্রা বাংলাদেশ লিমিটেড কোম্পানি দুটির একছত্র আধিপত্য কেন অবৈধ ঘোষণা করা হবে না, এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

একইসঙ্গে করোনা পরিস্থিতি মোকাবিলায় শুধুমাত্র দুটি কোম্পানির উপর নির্ভর না করে অন্যান্য সব ক্ষমতা সম্পন্ন অক্সিজেন উৎপাদনকারী এবং সরবরাহকারী প্রতিষ্ঠানের মাধ্যমে সরকারি হাসপাতাল এবং সরকারি প্রতিষ্ঠানে অক্সিজেন সরবরাহের সুযোগ দেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

বুধবার (২৮ এপ্রিল) সুপ্রিম কোর্টের আইনজীবী হুমায়ন কবির পল্লব ইতোপূর্বে করা রিট পিটিশনে একটি সম্পূরক আবেদন করেন।

রিট আবেদনটি আগামীকাল (২৯ এপ্রিল) শুনানি হওয়ার কথা রয়েছে বলে সারাবাংলাকে জানান রিটকারী আইনজীবী হুমায়ন কবির পল্লব।

সম্পূরক আবেদনে বলা হয়েছে, কোম্পানি দুটি অক্সিজেন সরবরাহের ক্ষেত্রে সরকারিভাবে দীর্ঘদিন ধরে একচ্ছত্র আধিপত্য বিস্তার করছে এবং তারা বর্তমানে পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন সরবরাহে ব্যর্থ হয়েছে। বর্তমান করোনা পরিস্থিতিতে বাংলাদেশে আরও বেশি অক্সিজেনের প্রয়োজন হলে দেশে একটি ভয়াবহ আকার ধারণ করবে। হাজার হাজার মানুষ অক্সিজেনের অভাবে মৃত্যুর কোলে ঢলে পড়বে। যেটি পার্শ্ববর্তী দেশ ভারতে হচ্ছে। এমন এক পরিস্থিতিতে সরকারি হাসপাতাল এবং প্রতিষ্ঠানে শুধুমাত্র দুটি কোম্পানির উৎপাদন এবং অক্সিজেন সরবরাহ কোনোভাবেই পর্যাপ্ত হতে পারে না এবং অন্যান্য সব ক্ষমতা সম্পন্ন কোম্পানিগুলিকে অবশ্যই সুযোগ দিতে হবে। এটি জাতীয় স্বার্থেই করা প্রয়োজন।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এসএসএ

আদালত

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর