Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জনকণ্ঠের প্রতিবেদনে সাংবাদিকরা ‘সন্ত্রাসী’, ডিআরইউর প্রতিবাদ

সিনিয়র করেসপন্ডেন্ট
২৯ এপ্রিল ২০২১ ১০:০৯

ঢাকা: দৈনিক জনকণ্ঠের চাকরিচ্যুত সাংবাদিকদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে আন্দোলনে অংশ নেওয়া সাংবাদিক নেতা ও ওই পত্রিকাটির চাকরিচ্যুত সাংবাদিকদের সন্ত্রাসী উল্লেখ করে প্রতিবেদন করার প্রতিবাদ জানিয়েছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)। এমন প্রতিবেদনকে ধৃষ্টতা ও কলঙ্কজনক অধ্যায়ের রচনা বলে উল্লেখ করেছে সংগঠনটি।

ডিআরইউ সভাপতি মুরসালিন নোমানী ও সাধারণ সম্পাদক মসিউর রহমান খান বুধবার (২৮ এপ্রিল) এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা মনে করি বাংলাদেশের সংবাদ পত্রের ইতিহাসে এ ধরনের রিপোর্ট নতুন করে কলঙ্কজনক অধ্যায় সৃষ্টি করেছে।’

বিজ্ঞাপন

গত ২৬ এপ্রিল দৈনিক জনকণ্ঠে প্রকাশিত ‘জনকণ্ঠের বিরুদ্ধে অপপ্রচার এখনও থেমে নেই, চাকরিচ্যুতরা বিভ্রান্তি সৃষ্টির অপপ্রয়াস চালাচ্ছে’ শীর্ষক সংবাদটি ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) দৃষ্টিগোচর হয়েছে।

ইতোপূর্বে গত ১২ মার্চ ২০২১ পত্রিকাটির সম্পাদক ও প্রকাশক অন্যায়ভাবে সাংবাদিক কর্মচারীদের হুমকি ধামকি দিয়ে ছাটাই করার বিজ্ঞপ্তি তার পত্রিকায় প্রকাশ করেছে। যা ছিল নজিরবিহীন।

২৬ এপ্রিল প্রকাশিত জনকন্ঠের ওই রিপোর্টে আরও বলা হয়, ‘গত ১১ এপ্রিল রবিবার দুপুর ১২টার দিকে আসামি রাজন ভট্টাচার্যের নেতৃত্বে ২০/৩০ জন সন্ত্রাসী জনকণ্ঠ ভবনের দুই গেটে বেআইনিভাবে প্রবেশ করে ভবনের গার্ডদের জিম্মি করে দুই গেটে তালা মেরে ভবনে অবস্থিত প্রায় দেড় শত সাংবাদিক, কর্মকর্তা ও কর্মচারীদের জিম্মি করে রাখে। দীর্ঘ সাড়ে ৪ ঘণ্টা আটকে থাকার পর পরিবহনকর্মী ও আশপাশের এলাকার জনগণ ক্ষুব্ধ হয়ে অবরোধকারীদের ওপর চড়াও হয়।’

ডিআরইউ নেতৃবৃন্দ বলেন, গত ১১ এপ্রিল জনকণ্ঠ ভবনের সামনে যারা আন্দোলন করছিলেন, সেখানে কোনো সন্ত্রাসী ছিল না। সেদিন ন্যায্য দাবিতে আন্দোলনকারীদের সঙ্গে সাংবাদিক নেতৃবৃন্দ একাত্মতা ঘোষণা করে সংহতি প্রকাশ করেছিলেন। সেই সাংবাদিক নেতৃবৃন্দদের ‘সন্ত্রাসী’ উল্লেখ করে জনকণ্ঠ কর্তৃপক্ষ চরম ধৃষ্টতা ও ঔদ্ধত্বপূর্ণ আচরণ করেছেন। যা ক্ষমার অযোগ্য ও মানহানিকর।

বিজ্ঞাপন

ডিআরইউ নেতৃবৃন্দ অবিলম্বে প্রকাশিত রিপোর্ট প্রত্যাহার এবং অন্যায়ভাবে চাকরিচ্যুত সাংবাদিক কর্মচারিদের স্বপদে বহাল রাখার আহ্বান জানান। অন্যথায় অন্যান্য সাংবাদিক সংগঠনের সঙ্গে আলোচনা করে কঠোর কর্মসূচি গ্রহণ করা হবে বলে হুঁশিয়ারি প্রদান করেন।

সারাবাংলা/ইএইচটি/এএম

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর