Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বিদেশ’ থেকে এলে ১৪ দিনের কোয়ারেনটাইন নিশ্চিত করার সুপারিশ

সিনিয়র করেসপন্ডেন্ট
২৯ এপ্রিল ২০২১ ১৬:২৬

ঢাকা: ভারতসহ নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ ঊর্ধ্বগতি রয়েছে যেসব দেশে সেখান থেকে কেউ বাংলাদেশে এলে তাদের ১৪ দিনের কোয়ারেনটাইন নিশ্চিত করা প্রয়োজন। একইসঙ্গে দেশগুলোর সঙ্গে বাংলাদেশে যাতায়াত বন্ধ করা বা সীমিত করা প্রয়োজন বলে সুপারিশ করেছে কোভিড-১৯ মোকাবিলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

বুধবার রাতে (২৮ এপ্রিল) জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভায় এসব সুপারিশ করা হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লার সভাপতিত্বে ও সদস্যদের উপস্থিতিতে অনুষ্ঠিত কমিটির সভায় বিস্তারিত আলোচনা শেষে কিছু সুপারিশ গৃহীত হয় বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

এতে বলা হয়, বাংলাদেশের সংক্রমণ পরিস্থিতি নিম্নমুখী। তবে পাশের দেশের সংক্রমণের কারণে বাংলাদেশের অবস্থার পরিবর্তন হওয়ার আশঙ্কা রয়েছে। আর এ পরিপ্রেক্ষিত সার্বিক প্রস্তুতি, বিশেষ করে অক্সিজেন সংকট মোকাবিলায় সতর্ক করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারত থেকে আসা সব যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইন ১৪ দিন থাকা নিশ্চিত করতে হবে। বর্ডার দিয়ে জনগণের প্রবেশ নিয়ন্ত্রণে নজরদারি জোরদার করতে হবে। এ বিষয়ে কোনও ধরনের শিথিলতা কাম্য নয়। ভারত থেকে আগত ১০ জন সংক্রমিত ব্যক্তি হাসপাতাল থেকে পালিয়ে দেশের বিভিন্ন জায়গায় চলে যায়। উক্ত চলাচলের সময় এরা যাদের সংস্পর্শে এসেছে তাদের চিহ্নিত করে কোয়ারেন্টিন করা প্রয়োজন।

এতে বলা হয়, ভারতে সংক্রমণ ও মৃত্যুর হার উদ্বেগজনকভাবে বৃদ্ধি পেয়েছে। করোনার ‘ডাবল ভেরিয়েন্ট’ (নতুন প্রজাতি) চিহ্নিত হয়েছে। এই প্রজাতি আমাদের দেশে প্রবেশ করলে পরিস্থিতি সংকটময় হতে পারে বলে আশঙ্কা ব্যক্ত করে জাতীয় কারিগরি কমিটি।

সারাবাংলা/এসবি/একে

করোনাভাইরাস কারিগরি কমিটি


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর