Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পরিবেশ দূষণ: মার লিমিটেডকে শিল্প এলাকায় যেতেই হবে

স্টাফ করেসপন্ডেন্ট
৩০ এপ্রিল ২০২১ ১১:৪৫

ঢাকা: হবিগঞ্জের মাধবপুর উপজেলার শাহ্পুরে নদীর পানি ও পরিবেশ দূষণের অভিযোগে ড্রাই স্টার্চ পাউডার উৎপাদনকারী প্রতিষ্ঠান মার লি. কোম্পানিকে শিল্প এলাকায় যেতেই হবে।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) মার লি. কোম্পানির লিভ টু আপিল খারিজ করে দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ছয় বিচারপতির আপিল বেঞ্চ। এর ফলে গত ১৫ মার্চ হাইকোর্টের দেওয়া আদেশ বহাল থাকল।

আদালতে রিটকারী পরিবেশবাদী সংগঠন বেলা’র পক্ষে শুনানি করেন আইনজীবী মিনহাজুল হক চৌধুরী। অন্যদিকে মার লি. কোম্পানির পক্ষে ছিলেন আইনজীবী এম কে রহমান।

এর আগে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে মার লি. কোম্পানি আপিল আবেদন করে। ওই আবেদনের শুনানি নিয়ে গত ২০ এপ্রিল আপিল বিভাগের চেম্বার আদালত ‘নো অর্ডার’ প্রদান করেন। একইসঙ্গে মামলাটি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন।

গত ১৫ মার্চ বেলার দায়ের করা জনস্বার্থমূলক মামলার প্রাথমিক শুনানি শেষে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুল জারি করেছিলেন।

রুলে হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার শাহ্পুরে মার লি. কোম্পানির অননুমোদিত, বিপজ্জনক ও দূষণ কার্যক্রম প্রতিরোধে বিবাদীদের ব্যর্থতাকে কেন অবৈধ, আইনগত কর্তৃত্ব-বহির্ভূত ও জনস্বার্থবিরোধী ঘোষণা করা হবে না— তা জানতে চাওয়া হয়েছিল। একইসঙ্গে শিল্পপ্রতিষ্ঠানটিকে ঘোষিত কোনো শিল্প এলাকায় স্থানান্তরের কেন নির্দেশ দেওয়া হবে না এবং ওই প্রতিষ্ঠানের দূষণ থেকে এখতিয়ারপুর নামক খাল রক্ষার নির্দেশ কেন দেওয়া হবে না— বিবাদীদের তাও জানাতে বলা হয়।

হাইকোর্ট রুল জারির পাশাপাশি মামলাটির চূড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত প্রতিষ্ঠানটির সব কার্যক্রম পরিচালনা থেকে বিরত থাকার নির্দেশ দেন। একইসঙ্গে প্রতিষ্ঠানটির কার্যক্রমের ফলে এলাকার পরিবেশ ও প্রতিবেশ ব্যবস্থার ক্ষতি নিরূপণ সাপেক্ষে প্রতিবেদন প্রস্তুত করে দুই মাসের মধ্যে আদালতে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

রুলে পরিবেশ সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, হবিগঞ্জ জেলা প্রশাসক, পুলিশ সুপার, মাধবপুর উপজেলা নির্বাহী অফিসার, পরিবেশ অধিদফতরের পরিচালক (মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট), পরিবেশ অধিদফতরের সিলেট অঞ্চলের পরিচালক, মাধবপুর উপজেলার চেয়ারম্যান, মাধবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও প্রতিষ্ঠানটির মালিককে বিবাদী করা হয়েছে।

মার লি. কোম্পানিটি মূলত ড্রাই স্টার্চ পাউডার উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে দীর্ঘদিন ধরে কার্যক্রম পরিচালনা করে আসছে। কারখানার কার্যক্রমের ফলে প্রচুর পরিমাণে তরল বর্জ্য উৎপন্ন হয়ে থাকে। প্রতিষ্ঠালগ্ন থেকেই কারখানা সৃষ্ট তরল বর্জ্য কোনো ধরনের শোধন ছাড়াই পার্শ্ববর্তী এখতিয়ারপুর খালে নির্গমন করায় খালের পানি সম্পূর্ণরূপে দূষিত হয়ে পড়ে।

কারখানা সৃষ্ট দূষিত পানি ও অপরিশোধিত বর্জ্যের দুর্গন্ধে ছাতিয়াইন ইউনিয়নের শ্রমিতপুর, দাসপাড়া, ছাতিয়াইন উত্তর, ছাতিয়াইন দক্ষিণ, সাকুচাইল, পিয়াইম, শিমুলঘরসহ আশপাশে অবস্থিত অন্যান্য উপজেলাধীন একাধিক গ্রামের বাসিন্দারা অতিষ্ঠ হয়ে পড়েন।

মার লি. কোম্পানির ক্রমাগত পরিবেশ দূষণ ও এলাকার পরিবেশ ও প্রতিবেশ ব্যবস্থার ক্ষতিসাধনের অভিযোগে পরিবেশ অধিদফতর ২০১৭ সালে ১৭ লাখ ১০ হাজার ও ২০১৮ সালে ৩৫ লাখ ৭ হাজার ৮৪০ টাকা জরিমানা করে। এরপরও মার লি. কোম্পানির বেআইনি কার্যক্রম অব্যাহত থাকলে পরিবেশবাদী সংগঠন বেলা এই রিট দায়ের করে।

সারাবাংলা/কেআইএফ/টিআর

পরিবেশ দূষণ মার লি.


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর