Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইহুদিদের উৎসবে পদদলিত হয়ে ৪৪ মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
৩০ এপ্রিল ২০২১ ১৪:১০
ইসরায়েলের উত্তরাঞ্চলে ইহুদিদের একটি ধর্মীয় উৎসবে ভিড়ের মধ্যে পদদলিত হয়ে অন্তত ৪৪ জনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন আরও অনেকে। খবর বিবিসি।
শুক্রবার (৩০ এপ্রিল) মাউন্ট মেরোনের পাদদেশের এই দুর্ঘটনাকে এক বড় বিপর্যয় হিসেবে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু।
এদিকে, করোনা মহামারির মধ্যে সতর্কবার্তা উপেক্ষা করেই ওই পার্বত্য এলাকায় বার্ষিক লাগ বিওমর সম্মিলনে জমায়েত হয়েছিলেন লাখ খানেক মানুষ, এমনটা জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
প্রসঙ্গত, প্রতি বছর এই দিনে দ্বিতীয় শতকের ইহুদি ধর্মগুরু র‌্যাবাই শিমন বার ইয়োচাইয়ের সমাধিতে রক্ষণশীল ইহুদিরা এই উৎসবে মিলিত হন। রাতভর সেখানে গান আর প্রার্থনা চলে।
প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে ইসরায়েলি সংবাদ মাধ্যম হারেটজ জানিয়েছে, সমাধিতে পৌঁছানোর সরু প্যাসেজের ঢালু রাস্তায় ভিড়ের মধ্যে কয়েকজন পিছলে পড়লে বিপর্যয়ের সূত্রপাত হয়। তাল সামলাতে না পেরে আরও অনেকে পড়ে যান।
এর মধ্যেই, মাইকে ভিড় না করার সতর্কবার্তা দেওয়া হলে শুরু হয় হুড়োহুড়ি। অনেকেই ভিড়ের চাপে দমবন্ধ পরিস্থিতির শিকার হয়ে মৃত্যুর মুখে পতিত হন।
এ ব্যাপারে একজন প্রত্যক্ষদর্শী স্থানীয় টুয়েলভ টিভিকে বলেন, তারা ভেবেছিলেন কোনো সন্দেহজনক বস্তুর বিষয়ে সতর্কবার্তা দেওয়া হয়েছে। কেউ ভাবতেই পারেনি এমন কিছু একটা হবে। উদযাপন শোকে পরিণত হয়েছে।
চিকিৎসকদের বরাতে বার্তা সংস্থা রয়টার্স, বিবিসি এবং হারেটজ জানিয়েছে, মোট ৪৪ জনের মৃত্যু হয়েছে। উদ্ধারকাজে অংশ নেওয়া মাগেন ডেভিড আদম অ্যাম্বুলেন্স সার্ভিস জানিয়েছে ১০৩ জন আহত হয়েছে, অনেকের অবস্থা সঙ্কটাপন্ন। সেই হিসাবে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।
অন্যদিকে, পুলিশ ঘটনাস্থল ঘিরে ফেলে তীর্থযাত্রীদের ওই এলাকা থেকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে। হতাহতদের হাসপাতালে নিতে সামরিক বাহিনীর হেলিকপ্টারও কাজে লাগানো হচ্ছে।

সারাবাংলা/একেএম

ইসরায়েল ইহুদিদের উৎসব পদদলিত হয়ে মৃত্যু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর