Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় ৫৭ মৃত্যু, শনাক্ত ২১৭৭ জন

সিনিয়র করেসপন্ডেন্ট
৩০ এপ্রিল ২০২১ ১৬:৩৪

ঢাকা: গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে (কোভিড ১৯) আক্রান্ত ৫৭ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া একই সময়ে শনাক্ত হয়েছেন ২১৭৭ জন।

শুক্রবার (৩০ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো নিয়মিত বুলেটিনে এ তথ্য জানানো হয়।

বৃহস্পতিবার মৃত্যুর সংখ্যা ছিল ৮৮ জন, শনাক্ত হয়েছিলেন ২৩৪৩ নতুন রোগী। তার আগের মৃত্যু হয়েছিল ৭৭ জন এবং শনাক্ত হয়েছিলেন ২ হাজার ৯৫৫ জন। গত দুই দিনের তুলনায় নতুন রোগী শনাক্তের সংখ্যা ও মৃত্যুর সংখ্যা কমেছে।

গত ২৪ ঘণ্টায় কোভিড সংক্রমণ থেকে সুস্থ হয়েছে ৪ হাজার ৩২৫ জন, এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৬ লাখ ৮১ হাজার ৪২৬ জন। একই সময়ে ৫৭ জনের মৃত্যু হওয়ায় দেশে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১১ হাজার ৪৫০ জন রোগীর। এ ছাড়া ২ হাজার ১৭৭ জন নতুন রোগী শনাক্ত হওয়ায় এ পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন ৭ লাখ ৫৯ হাজার ১৩২ জন।

২৪ ঘণ্টায় প্রতি ১০০টি নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১০ দশমিক ৩৪। মোট শনাক্ত হার ১৩ দশমিক ৮৮। আক্রান্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৭৬, আক্রান্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫১।

গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয় ২০ হাজার ৮৪২টি। নতুন ও পুরনো নমুনা মিলে মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২১ হাজার ৪৬টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৫৪ লাখ ৬৯ হাজার ৭০৪টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৪০ লাখ ৩৯ হাজার ৫৬টি ও বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ১৪ লাখ ৩০ হাজার ৬৪৮টি।

বুলেটিনে জানানো হয়, মারা যাওয়া ৫৭ জনের মধ্যে পুরুষ ৩২ জন ও নারী ২৫ জন। এ পর্যন্ত পুরুষ রোগী মৃত্যুর সংখ্যা ৮ হাজার ৩৫৩ জন ও নারী রোগী মৃত্যুর সংখ্যা ৩ হাজার ৯৭ জন। পুরুষ রোগী মৃত্যুর হার ৭২ দশমিক ৯৫ শতাংশ, নারী রোগীর মৃত্যু ২৭ দশমিক ০৫ শতাংশ।

মৃতদের মধ্যে ২১ থেকে ৩০ বছর বয়সী একজন, ৩১ থেকে ৪০ বছর বয়সী একজন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৭ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১৩ জন এবং ষাটোর্ধ্ব রয়েছেন ৩৫ জন।

বিভাগওয়ারী ৫৭ জনের মধ্যে ঢাকা বিভাগের ২৮ জন, চট্টগ্রাম বিভাগের ১৩ জন, রাজশাহী বিভাগের দুইজন, খুলনার পাঁচজন, বরিশালের দুইজন, সিলেটের পাঁচজন, রংপুরের দুইজন। গত ২৪ ঘণ্টায় ময়মনসিংহ বিভাগে করোনায় কারও মৃত্যু হয়নি।

৫৭ জনের মধ্যে সরকারি হাসপাতালে ৩৭ জন এবং বেসরকারি হাসপাতালে ১৮ জন এবং হাসপাতালে মৃত অবস্থায় আনা হয় আরও দুইজনকে।

করোনার নমুনা পরীক্ষার জন্য গত ২৪ ঘণ্টায় সারাদেশে মোট পরীক্ষাগারের সংখ্যা ছিল ৪১৯টি। এর মধ্যে আরটি পিসিআর ল্যাব সরকারি-বেসরকারি মিলিয়ে ১২৩টি, জিন এক্সপার্ট ল্যাব সরকারি-বেসরকারি মিলিয়ে ৩৪টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ২৬২টি।

শুক্রবার (৩০ এপ্রিল) দুপুর আড়াইটা পর্যন্ত ভ্যাকসিনের জন্য সর্বমোট নিবন্ধন ৭২ লাখ ৪৮ হাজার ৮২৮ জন। এ ছাড়া ২৪ ঘণ্টায় ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন ১০ জন। এ পর্যন্ত ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন মোট ৫৮ লাখ ১৯ হাজার ৬৫৬ জন।

বুলেটিনে ‍উল্লেখ করা হয়, গত ২৪ ঘণ্টায় ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিয়েছেন ১ লাখ ৭ হাজার ৫৩৯ জন। এ পর্যন্ত দ্বিতীয় ডোজ নিয়েছেন মোট ২৮ লাখ ৫ হাজার ৬৮৪ জন।

সারাবাংলা/একে

করোনা কোভিড-১৯ নভেল করোনাভাইরাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর