Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণার দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট
৩০ এপ্রিল ২০২১ ১৮:১০

ঢাকা: দেশের শ্রমজীবী মেহনতি মানুষের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা করার দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন। শুক্রবার (৩০ এপ্রিল) এক বিবৃতিতে সংগঠনের সভাপতি আ্যাডভোকেট মন্টু ঘোষ ও সাধারণ সম্পাদক জলি তালুকদার এই দাবি জানান।

এই দাবি বাস্তবায়নে শ্রমিকদের প্রতি তারা আন্দোলনে ঝাঁপিয়ে পরার আহ্বান জানান। এসময় মহান মে দিবসকে ‘শ্রমিক শ্রেণির মুক্তি সংগ্রামের দিবস’ হিসেবেও ঘোষণা করেন।

বিবৃতিতে মহান মে দিবসের প্রাক্কালে বাংলাদেশের ৪৫ লাখ গার্মেন্ট শ্রমিকের লড়াই সংগ্রামের সংগঠন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র দেশের সকল শ্রমজীবী-মেহনতি মানুষ ও সমাজের শ্রমিক দরদী জনতাকে বিপ্লবী অভিনন্দন জানান নেতৃদ্বয়।

এসময় তারা শ্রমিকদের জীবনের নিরাপত্তার জন্য শ্রমিকের খাদ্য, জীবন, স্বাস্থ্য এবং চাকরির নিরাপত্তা নিশ্চিত; করোনা পরিস্থিতিতে কর্মরত শ্রমিকদের ঝুঁকিভাতা, ২০ রোজার মধ্যে মূল মজুরির সমান বোনাস ও বকেয়া পরিশোধ; বাঁশখালী, রানা প্লাজা ও তাজরিনসহ সব শ্রমিক হত্যার বিচার; নিহত শ্রমিকদের আইএলও কনভেনশন অনুসারে ক্ষতিপূরণ; অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত; সংবিধান ও আইএলও কনভেনশন অনুসারে শ্রম আইন সংশোধন; গার্মেন্ট শ্রমিকদের জীবন ধারণের উপযোগী মহার্ঘ ভাতা এবং শ্রমিকের রেশন, বাসস্থান, চিকিৎসার জন্য আসন্ন বাজেটে বরাদ্দের দাবি জানান।

সারাবাংলা/এএইচএইচ/এমও

ন্যূনতম মজুরি


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর