Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা মোকাবিলায় ভারতকে চীনের সহায়তা প্রস্তাব

আন্তর্জাতিক ডেস্ক
৩০ এপ্রিল ২০২১ ২০:১৫

নভেল করোনাভাইরাস সংক্রমণে ভারতের সঙ্গীন অবস্থার মধ্যেই চীনের তরফ থেকে সহায়তা প্রস্তাব দেওয়া হয়েছে। খবর সিনহুয়া।

শুক্রবার (৩০ এপ্রিল) চীনের প্রেসিডেন্ট শি জিন পিং এক চিঠিতে ভারতের প্রধানমন্ত্রীকে জানিয়েছেন, ভারতের করোনা পরিস্থিতির ব্যাপারে চীন গভীর শোক ও সমবেদনা প্রকাশ করছে। পাশাপাশি, করোনা মোকাবিলায় দেশটির জন্য প্রয়োজনীয় যে কোনো ধরনের সহায়তা করতে চীন প্রস্তুত রয়েছে। এছাড়াও, দ্বি-পাক্ষিক সম্পর্ক আরও জোরদার করার মাধ্যমে ভারতে উদ্ভূত এই পরিস্থিতি সামাল দেওয়া সম্ভব বলে তিনি মন্তব্য করেছেন।

এর আগে, বৃহস্পতিবার (২৯ এপ্রিল) চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং উই ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে লেখা এক চিঠিতে উল্লেখ করেছিলেন, ভারতের চাহিদার ভিত্তিতে মহামারি মোকাবিলার প্রয়োজনীয় ওষুধ এবং সুরক্ষা সামগ্রী যত দ্রুত সম্ভব পাঠানোর ব্যবস্থা করবে চীন।

এদিকে, চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক মুখপাত্রের বরাতে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানিয়েছে, ইতোমধ্যেই চীন থেকে ২৬ হাজার ভেন্টিলেটর এবং অক্সিজেন জেনারেটর; ১৫ হাজার মেডিকেল মনিটর এবং তিন হাজার ৮০০ টন ওষুধ এবং সুরক্ষা সামগ্রী ভারতে পাঠানো হয়েছে।

ওই মুখপাত্র আরও বলেন, করোনা মহামারি মোকাবিলায় প্রয়োজনীয় পণ্য পরিবহন চালু রাখতে দুই দেশের মধ্যে কার্গো ফ্লাইট চলাচল অব্যাহত রাখা হয়েছে।

প্রসঙ্গত, ২০১৯ সালের শেষদিকে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে সর্বপ্রথম নভেল করোনাভাইরাস সংক্রমণের ব্যাপারে জানানো হয়েছিল। তারপর এক বছরে কঠোর লকডাউন এবং স্বাস্থ্যসুরক্ষা নীতিমালা বাস্তবায়নের মধ্য দিয়ে দেশটি ইতোমধ্যেই স্বাভাবিক পরিস্থিতিতে ফিরেছে। কিন্তু, করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে ভারতে দৈনিক সাড়ে তিন লাখ মানুষ নতুন করে করোনায় আক্রান্ত হচ্ছেন এবং দৈনিক তিন হাজারের বেশি মানুষের মৃত্যু হচ্ছে।

সারাবাংলা/একেএম

চীন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং টপ নিউজ নভেল করোনাভাইরাস নরেন্দ্র মোদি ভারত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর