Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এখনও ছাড়া পেল না এভার গিভেন, টাকা জোগাড়ে মালিকপক্ষের নয়া উদ্যোগ


১ মে ২০২১ ০৭:৩১

ক্ষতিপূরণ না দেওয়ায় এখনও সুয়েজ খালে জিম্মি হয়ে পড়ে আছে বিশাল পণ্যবাহী জাহাজ এভার গিভেন। এর আগে কর্তৃপক্ষ জানিয়েছিল, সুয়েজ খালে আটকে গিয়ে যে ক্ষতি হয়েছে, তা পরিশোধের আগে নড়বে না এভার গিভেন। সুয়েজ খাল থেকে উদ্ধারের এক মাস পরও জাহাজের মালিকপক্ষ কোনো সমঝোতায় পৌঁছাতে পারেনি। এদিকে শুক্রবার (৩০ এপ্রিল) ক্ষতিপূরণের টাকা জোগাড়ে নতুন উদ্যোগের খবর জানিয়েছে জাহাজটির মালিকপক্ষ।

এর আগে গত ২৩ মার্চ এভার গিভেন নামক জাহাজটি প্রবল ধূলিঝড় আর বাতাসের কবলে পড়ে নিয়ন্ত্রণ হারিয়ে সুয়েজ খালে আড়াআড়িভাবে আটকে যায়। এতে গুরুত্বপূর্ণ এই জলপথটি প্রায় এক সপ্তাহ পুরোপুরি বন্ধ হয়ে পড়ে। জাহাজটি আটকে যাওয়ার পর বড় ক্ষতির মুখে পড়ে মিশর। এটি ছাড়াতে ৮০০ জন শ্রমিক কাজ করেন। প্রয়োজন হয় ভারী ভারী যন্ত্রের। এছাড়া জাহাজ আটকে যাওয়ায় সুয়েজ খালের দুই পাশে অন্তত ৪০০ পণ্যবাহী জাহাজের জট লেগেছিল। সব মিলিয়ে সুয়েজ খাল কর্তৃপক্ষের বিশাল অঙ্কের ব্যয় হয়েছে।

এদিকে শুক্রবার আরব নিউজের এক প্রতিবেদন থেকে জানা গেছে, এভার গিভেনের জাপানি মালিকপক্ষ ক্ষতিপূরণের টাকা পণ্য মালিকদের কাছে চেয়েছে। প্রতিষ্ঠানটি জাহাজের পণ্য মালিকদের জানিয়েছে, ক্ষতিপূরণের একটা অংশ যেন তারাও বহন করে। শুক্রবার শইয়ে কিসেন কাইশা লিমিটেড নামক প্রতিষ্ঠানটি এক ঘোষণায় জানায়, জাহাজটিতে ১৮ হাজার কন্টেইনার রয়েছে। এসব কন্টেইনারে পণ্য মালিকদের কাছে ক্ষতিপূরণের একটা অংশ চাওয়া হয়েছে। ক্ষতিপূরণ হিসেবে সুয়েজ খাল কর্তৃপক্ষকে প্রায় ৯১৬ মিলিয়ন ডলার দিতে হতে পারে বলেও জানিয়েছে কোম্পানিটি।

প্রতিষ্ঠানটি বিবৃতিতে আরও জানিয়েছে, খাল থেকে উদ্ধার করে জাহাজটি গ্রেট বিটার লেক নামক স্থানে রেখেছে সুয়েজ কর্তৃপক্ষ। ক্ষতিপূরণ দেওয়ার আগে জাহাজটি ছাড়া পাবে না বলে জানিয়েছে মিশর।

এদিকে জাহাজটির ২৫ ভারতীয় ক্রু এখনও সুস্থ রয়েছেন বলেও জানিয়েছে মালিকপক্ষ। তবে তারা কবে নাগাদ ছাড়া পাবেন তা এখনও অনিশ্চয়তায় মধ্যে। জাহাজটির কারিগরি তত্ত্বাবধায়ক কোম্পানি বের্নহার্ড সুল্টে জানিয়েছে, জাহাজে যথেষ্ট খাবার রয়েছে। ক্রুদের কোনো অসুবিধা হচ্ছে না। জাহাজটি পরিচালনা করে তাইওয়ানি কোম্পানি এভারগ্রিন।

আরও পড়ুন- ক্ষতিপূরণ দেওয়ার আগে নড়বে না এভার গিভেন: মিশর

‘সুয়েজ খাল বন্ধ হওয়ায় মানুষ আমাকে দায়ী করেছিল’

সুয়েজ খাল বিশ্ব বাণিজ্যের ধমনী

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর