Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১১ বছরেও গতি নেই সিরাজগঞ্জ শিল্পপার্ক প্রকল্পে

জোসনা জামান, স্টাফ করেসপনডেন্ট
১ মে ২০২১ ১০:২০

ঢাকা: ১১ বছরেও গতি নেই সিরাজগঞ্জ বিসিক শিল্প পার্ক স্থাপন প্রকল্পে। এর মধ্যে দফায় দফায় হয়েছে সংশোধন। ফের মেয়াদ বাড়ানো হচ্ছে একবছর। তবে এ পর্যায়ে বর্ধিত মেয়াদে আবশ্যিকভাবে প্রকল্পটি সমাপ্ত করার শর্ত আরোপ করা হচ্ছে। গত ৬ এপ্রিল অনুষ্ঠিত হয় ‘বিসিক শিল্প পার্ক, সিরাজগঞ্জ (তৃতীয় সংশোধিত)’ শীর্ষক প্রকল্পটির স্টিয়ারিং কমিটির ১৩ তম সভা। ওই সভায় কার্যবিবরণী সূত্রে এসব তথ্য জানা গেছে।

শিল্প মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম স্বাক্ষরিত কার্যবিবরণীতে বলা হয়েছে, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিকল্পনা) সভাকে অবহিত করেন, এ প্রকল্পের তৃতীয় সংশোধীত ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাব) মোট ৭১৯ কোটি ২১ লাখ ৪৫ হাজার টাকা প্রাক্কলিত ব্যয় এবং ২০১০ সালের জুলাই হতে ২০২১ সালে বাস্তবায়নের জন্য ২০২০ সালের ২১ জানুয়ারি অনুষ্ঠিত একনেক বৈঠকে অনুমোদিত হয়।

প্রকল্পটির অনুকুলে চলতি ২০২০-২১ অর্থবছরের এডিপিতে (বার্ষিক উন্নয়ন কর্মসূচি) ১০০ কোটি টাকা বরাদ্দ রয়েছে। প্রকল্পের শুরু থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত ক্রমপুঞ্জিত আর্থিক অগ্রগতি ১৬৯ কোটি ১৫ লাখ টাকা বা ৩৭ দশমিক ৫ শতাংশ। এরপর উপসচিব (পরিকল্পনা-৩) গত বছরের ২৩ জানুয়ারি অনুষ্ঠিত প্রকল্পের স্টিয়ারিং কমিটির ১২তম সভার সিদ্ধান্ত ও বাস্তবায়ন অগ্রগতিসহ সামগ্রিক বিষয় সভায় উপস্থাপন করেন।

স্টিয়ারিং কমিটির সভায় যেসব বিষয় আলোচনায় আসে সেগুলো হলো— প্রকল্পের ব্যয় বৃদ্ধি ছাড়া এক বছর বৃদ্ধি বিষয়ে  সভায় আলোচনা হয়। বিভিন্ন জটিলতার কারণে প্রকল্প বাস্তবায়নে বিলম্ব হওয়ায় প্রকল্প মেয়াদ মেয়াদ এক বছর বৃদ্ধির বিষয়ে সভায় মতৈক্য হয়। তবে এক্ষেত্রে মেয়াদ বৃদ্ধির যৌক্তিক কারণ বিস্তারিতভাবে ব্যাখা করে স্বয়ংসম্পূর্ণ প্রস্তাব আইএমইডি ও পরিকল্পনা কমিশনে পাঠানো বলা হয়েছে।

এ ছাড়া প্রকল্প মেয়াদ ভবিষ্যতে যেন আর বৃদ্ধির প্রয়োজন না হয় সে লক্ষ্যে একটি সময় ভিত্তিক কর্মপরিকল্পনা প্রণয়ন করার বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে। প্রকল্প বাস্তবায়নে কোনো জটিলতা থাকলে তা মন্ত্রণালয়ের সচিব অথবা অতিরিক্ত সচিবকে জানানোর জন্য দিক নির্দেশনা দেওয়া হয় স্টিয়ারিং কমিটির সভায়।

আরও বলা হয়, প্রকল্পের সম্মুখে পানি উন্নয়ন বোর্ডের ১৭ দশমিক ১৮ একর জমি বিসিকের অনুকূলে হস্তান্তর বিষয়ে পানি সম্পদ মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হয়েছে। কিন্তু চিঠির পাশাপাশি সচিবের সঙ্গে ব্যক্তিগতভাবে যোগাযোগ করা প্রয়োজন বলে সভায় অভিমত ব্যক্ত করা হয়।

আলোচনায় আসে শিল্প পার্কের একটি গেইটের স্থলে দুটি গেইট নির্মাণ করার বিষয়টি। কিন্তু এটি করতে হলে প্রকল্প চতুর্থবার সংশোধনের প্রয়োজন হবে তাই আপাতত একটি গেইট করা যেতে পারে বলে একমত পোষণ করা হয়েছে সভায়।

প্রকল্পের স্টিয়ারিং কমিটি ও পিআইসি সভা নিয়মিত আহ্বান করার বিষয়ে সভায় একমত পোষণs করা হয়। তবে প্রকল্পটি শেষ হয়ে যাওয়ার পর বিসিকের নিজস্ব অর্থায়নে দ্বিতীয় গেইট করা যেতে পারে বলে মত দেওয়া হয়েছে। সেই সঙ্গে কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় সবাইকে সাবধানতা অবলম্বন করে এবং সরকারি নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করে দায়িত্ব পালন করার বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে।

সারাবাংলা/জেজে/একে

সিরাজগঞ্জ শিল্পপার্ক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর