Friday 11 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এনটিআরসির বিজ্ঞপ্তিতে কম্পিউটার শিক্ষকদের সুুযোগ দিতে নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
২ মে ২০২১ ১৬:১৮

ঢাকা: বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত এমপিওভুক্ত কম্পিউটার বিষয়ে নিবন্ধনধারী শিক্ষকদের এনটিআরসিএর তৃতীয় গণবিজ্ঞপ্তিতে বিভাগীয় প্রার্থী হিসেবে আবেদনের সুযোগ না দেওয়াকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

একইসঙ্গে আগামী ১০ (দশ) দিনের মধ্যে কম্পিউটার শিক্ষকদের আবেদনের সুযোগ দিতে নির্দেশ দিয়েছেন আদালত। এ ছাড়া কেন শিক্ষকদের বিভাগীয় প্রার্থী হিসাবে আবেদনের সুযোগ প্রদানের নির্দেশনা প্রদান করা হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (২ মে) ৬৩ জন কম্পিউটার শিক্ষকের দায়ের করা রিটের শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটকারীদের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দু কুমার রায়।

রিটে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ ও কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে’র সচিব, এনটিআরসি’র চেয়ারম্যানসহ চারজনকে বিবাদী করা হয়েছে।

রিটকারীদের আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, গত ৩০ মার্চ এমপিওভুক্ত ও নন-এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদ্রসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে মোট ৫৪ হাজার ৩০৪ জন শিক্ষক নিয়োগের জন্য তৃতীয় গণবিজ্ঞপ্তি জারি করে
এনটিআরসিএ। উক্ত গণ বিজ্ঞপ্তিতে তথ্য যোগাযোগ ও প্রযুক্তি/কম্পিউটার বিষয়ে সারাদেশে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ৭ হাজার শূণ পদ দেখানো হয়।

উল্লেখ্য, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এম.পি.ও নীতিমালা-২০২১, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (মাদ্রাসা) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ ও বেসরকারি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের জনবলকাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ অনুসারে ইনডেক্সধারী শিক্ষক-কর্মচারী সমপদ/সমস্কেলে প্রতিষ্ঠান পরিবর্তনের ক্ষেত্রে এ নীতিমালার পরিশিষ্ট ‘ঘ’ তে বর্ণিত শিক্ষাগত যোগ্যতা (শ্রেণি/বিভাগ) প্রযোজ্য হবে না; সে ক্ষেত্রে তাদের প্রথম নিয়োগকালীন শিক্ষাগত যোগ্যতা প্রযোজ্য হবে। তবে এ নীতিমালা জারির তারিখ থেকে নতুনভাবে উচ্চতর পদে নিয়োগের ক্ষেত্রে পরিশিষ্ঠ ‘ঘ’ তে বর্ণিত ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা থাকতে হবে।

বিজ্ঞাপন

নীতিমালার উক্ত শর্ত অনুযায়ী বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত এমপিওভুক্ত কম্পিউটার সনদধারী শিক্ষকগনের বিভাগীয় প্রার্থী হিসাবে আবেদন করার সুযোগ থাকলেও এনটিআরসির অনলাইন আবেদনের অপশনে বিভাগীয় প্রার্থী হিসাবে আবেদনের সুযোগ রাখা হয়নি বিধায় দেশের বিভিন্ন জেলার ৬৩ জন শিক্ষক এই রিট দায়ের করেন।

আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া আরও বলেন, হাইকোর্টের উক্ত আদেশের ফলে, এমপিওভুক্ত স্কুল-কলেজ, মাদ্রসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের তথ্য যোগাযোগ ও প্রযুক্তি/কম্পিউটার বিষয়ে এমপিওভুক্ত নিবন্ধনধারী শিক্ষকগণ এনটিআরসিএ কর্তৃক প্রকাশিত তৃতীয় গণ বিজ্ঞপ্তিতে বিভাগীয় প্রার্থী হিসাবে আবেদনের বাধা রইল না।

রিটকারীদের মধ্যে রয়েছেন ওসমান গনি, সুদেব চন্দ্র পাল, গিতা, মোছা. রেখা খাতুন, মোছা. রিক্তা খাতুন, আরিফুল ইসলাম, মো. আব্দুল্লাহিল বাকী, মো. শাহিনুর রহমান, শারমিন মজুমদার, মন্টু লাল সরকারসহ মোট ৬৩ জন নিবন্ধনধারী শিক্ষক।

সারাবাংলা/কেআইএফ/একে

এনটিআরসিএ কম্পিউটার টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর