Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নন্দীগ্রাম নিয়ে জটিলতা কাটেনি, পুনর্গণনা হবে ভোট

আন্তর্জাতিক ডেস্ক
২ মে ২০২১ ২০:০৯

ভারতের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে বর্তমান ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস জয় লাভ করেছে। রাজ্যটিতে ২৯৪টি আসনের মধ্যে ২০৯টি পেয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। তবে নির্বাচনের ফলপ্রকাশ নিয়ে সবচেয়ে বিভ্রান্তি ঘটেছে নন্দীগ্রাম নিয়ে। প্রথমে মমতাকে জয়ী বলা হলেও পরে বিজেপি নেতা শুভেন্দু অধিকারীকে জয়ী ঘোষণা করা হয়। এমতাবস্থায় নন্দীগ্রামে আপাতত ফলাফল ঘোষণা স্থগিত করা হয়েছে। সেখানে পুনরায় ভোট গণনা করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

রাজ্যের প্রধান নির্বাচন কর্মকর্তা আরিজ আফতাব বলেন, ‘আপাতত জয়ী শুভেন্দু অধিকারী। পুনরায় গণনার ব্যাপারে এখনো কোনো আবেদন আসেনি। তা হবে কি না ঠিক করবেন রিটার্নিং অফিসার। এটা আংশিক না সম্পূর্ণ গণনা হবে সেটাও তিনি ঠিক করবেন।’

ভারতের সংবাদমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, নন্দীগ্রামে সদ্য তৃণমূল কংগ্রেস ত্যাগ করে বিজেপিতে যোগ দেওয়া শুভেন্দু অধিকারী জয়লাভ করেছেন। তিনি মমতা বন্দ্যোপাধ্যায়কে এক হাজার ৬২২ ভোটে হারিয়েছেন। মমতাও এই ভোটের ফলাফল মেনে নিয়েছেন। তবে ফলাফল ঘোষণায় বিভ্রান্তির বিরুদ্ধে আদালতে যাবেন বলেও জানিয়েছেন তিনি।

এর আগে, ১৭ রাউন্ড ভোটগণনার পর তৃণমূল নেতা মমতা বন্দ্যোপাধ্যায় এক হাজার ২০২ ভোটে নন্দীগ্রামে জয়লাভ করেছেন বলে ভারতের সংবাদমাধ্যমগুলোর পক্ষ থেকে বলা হয়। কিছু সময় পরই বিপরীত এই খবর আসে।

ওই প্রতিবেদনে বলা হয়, রোববার (২ মে) সন্ধ্যার পর থেকেই মমতার জয় নিয়ে প্রশ্ন ওঠে। বলা হয়, সার্ভারে সমস্যার কারণে সঠিক খবর বলা সম্ভব হচ্ছে না। এরপরেই এক হাজার ৬২২ ভোটে শুভেন্দু অধিকারীর জয়ের খবর পাওয়া যায়।

এ বিষয়ে শুভেন্দু অধিকারী বলেন, ‘আমি এক হাজার ৬২২ ভোটে জিতেছি।’ যদিও পোস্টাল ব্যালট ছাড়া মমতার সঙ্গে শুভেন্দুর জয়ের ব্যবধান ৯৭৮৭ ভোটের।

এ ঘটনার পর এক সাংবাদ সম্মেলনে নন্দীগ্রামে নিজের হারের বিষয়টি নিশ্চিত করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘নন্দীগ্রাম যা রায় দেবে, মাথা পেতে নেব।’

তবে নিজের হারলেও দলের জয়ের জন্য পশ্চিমবঙ্গের মানুষকে কৃতজ্ঞতা জানিয়েছেন মমতা। তিনি বলেন, ‘বাংলার জয়ের জন্য সকলকে অভিনন্দন। বাংলার জয়, মানুষের জয়।’

একইসঙ্গে ফলাফল প্রকাশের বিভ্রান্তি হওয়ায় আদালতে যাওয়ার ঘোষণা দিয়েছেন মমতা। তিনি বলেন, ‘আমার কাছে অভিযোগ রয়েছে, রায় ঘোষণার পর কারচুপি হয়েছে।’

এর আগে ভারতের সংবাদ সংস্থা এএনআই জানায়, নন্দীগ্রামে এক হাজার ২০২ ভোটে জয়ী হয়েছেন মমতা। সেখানে সার্ভারের সমস্যার কারণে দুপুরে চল্লিশ মিনিট ভোটগণনা বন্ধ ছিল। এরপর মমতার জয়ের খবর পাওয়া গেলেও এ বিষয়ে কোনো তথ্য প্রকাশ করতে করতে পারেনি কমিশন। এরপরেই জানা যায়, মমতা নয় নন্দীগ্রামে শুভেন্দু জয়লাভ করেছেন।

সারাবাংলা/এনএস

নন্দীগ্রাম পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন ফলপ্রকাশে বিভ্রান্তি ভোট পুনগণনা মমতা বন্দ্যোপাধ্যায় শুভেন্দু অধিকারী


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর