Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নের হার ১৬ শতাংশ কমেছে

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ মে ২০২১ ১৮:০০

ঢাকা: চলতি বছরে মন্ত্রিসভার নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিন মাসে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা গত বছরের এই সময়ের তিন মাসের চেয়ে ১৬.০১ শতাংশ কম। গতবছরে একই সময়ে বাস্তবায়নের হার ছিলো ৬৪.৭৯ শতাংশ। এবার সিদ্ধান্ত বাস্তবায়ন হয়েছে ৪৮.৭৮ শতাংশ।

সোমবার (৩ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে চলতি বছরের মন্ত্রিসভা বিভাগের নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের প্রতিবেদন উপস্থাপন করা হয়।

বৈঠক শেষে সংবাদ ব্রিফিংয়ে এসব তথ্য তুলে ধরেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, ‘গত ১ জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত তিন মাসে পাঁচটি মন্ত্রিসভা বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে সিদ্ধান্ত নেওয়া হয় মোট ৪১টি। সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয় ২০টি, ২১টি বাস্তবায়নাধীন রয়েছে। সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৪৮.৭৮ শতাংশ।’

গত বছর সিদ্ধান্ত বাস্তবায়নের হার তুলে ধরে মন্ত্রিপরিষদ সচিব জানান, ২০২০ সালের ১ জানুয়ারি ৩১ মার্চ পর্যন্ত ১০টি মন্ত্রিসভা বৈঠক হয়ছে। ওই বৈঠকগুলোতে মোট ৭১টি সিদ্ধান্ত নেওয়া হয় এর মধ্যে ৪৬টি বাস্তবায়ন হয়েছে বাস্তবায়নাধীন ছিলো ২৫টি। আর বাস্তবায়নের হার ছিলো ৬৪.৭৯ শতাংশ।

তিনি আরও জানান, গত তিন মাসে মন্ত্রিসভা বৈঠকে একটি কর্মকৌশল এবং একটি চুক্তি বা সমঝোতা স্মারক অনুমোদিত হয়েছে। এ সময়ে সংসদে মোট ছয়টি আইন পাস হয়েছে।

একইসময়ে গত বছর ২০২০ সালে জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে ৪টি কর্মকৌশল এবং ৪টি চুক্তি বা সমঝোতা স্মারক অনুমোদিত হয়। ওই সময়ে ৭টি আইন সংসদে পাস হয়।

উল্লেখ্য, সোমবারে মন্ত্রিসভা বৈঠকে ভার্চুয়াল প্ল্যাটফর্মে গণভবন থেকে যুক্ত হোন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা বৈঠকে যুক্ত হোন।

সারাবাংলা/জেআর/এমও

প্রতিবেদন প্রকাশ মন্ত্রিপরিষদ সচিব মন্ত্রিসভা বৈঠক মন্ত্রিসভার সিদ্ধান্ত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর