Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২ কোটি সংক্রমণ পেরিয়ে ভারতের করোনা পরিস্থিতি আরও নাজুক

আন্তর্জাতিক ডেস্ক
৪ মে ২০২১ ১২:১৯

ভারতে করোনাভাইরাসে সংক্রমণের সংখ্যা দুই কোটি ছাড়িয়ে গেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হয়েছে সাড়ে তিন লাখ। একই সময়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় সাড়ে তিন হাজারে। এতে করে মৃতের সংখ্যা দুই লাখ ২২ হাজার ছাড়িয়ে গেছে। তবে প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে আগামী কয়েক সপ্তাহে পরিস্থিতি আরও খারাপ হতে পারে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। খবর আলজাজিরা।

মঙ্গলবার (৪ মে) ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য মতে, দেশটিতে আক্রান্তের সংখ্যা দুই কোটি দুই লাখ ৮২ হাজার ৮৩৩ জনে দাঁড়িয়েছে। আর গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন তিন লাখ ৫৭ হাজার ২২৯ জন। একই সময়ে তিন হাজার ৪৪৯ জনের মৃত্যু হয়েছে। এতে করে মৃতের সংখ্যা দুই লাখ ২২ হাজার ৪০৮ জনে দাঁড়িয়েছে।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের ব্রাউন ইউনিভার্সিটির স্কুল অব পাবলিক হেলথের ডিন ডা. আশীষ ঝা উদ্বেগ প্রকাশ করে বলেন, তিনি ভারতের নীতিনির্ধারকদের সঙ্গে যোগাযোগ করেছেন। এসব নীতিনির্ধারকদের ধারণা, আগামী কয়েকদিনের মধ্যেই ভারতে করোনা পরিস্থিতির উন্নতি ঘটবে।

তবে ডা. আশীষ ভারতের নীতিনির্ধারকদের বলেছেন, সবকিছু ঠিকভাবে চললেও আগামী কয়েক সপ্তাহ করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে। এমনকি তা আরও দীর্ঘ হতে পারে।

দেশব্যাপী লকডাউন জারি করা, আরও বেশি করোনার পরীক্ষা করা, সবার জন্য মাস্ক পরা নিশ্চিত করা ও জনসমাবেশ এড়িয়ে চললে করোনা সংক্রমণের এই লাগাম টেনে ধরা সম্ভব বলে মনে করেন ডা. আশীষ।

করোনার দ্বিতীয় আঘাতে ভারতের স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়ার মুখোমুখি দাঁড়িয়েছে। ইতোমধ্যে হাসপাতালগুলোতে অক্সিজেনের অভাব দেখা দিয়েছে। ফাঁকা নেই কোনো হাসপাতালের শয্যা। অনেক মানুষ হাসপাতালের বাহিরেই মৃত্যুবরণ করছেন। এমনকি রাতেও বেলাও মরদেহ সৎকার করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

করোনাভাইরাস ভারত

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর