Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুন্দরবনে আগুন প্রতিরোধে কার্যকর পদক্ষেপ নেওয়ার তাগিদ

স্পেশাল করেসপন্ডেন্ট
৫ মে ২০২১ ২০:৫৯

ঢাকা: দেশের ফুসফুসখ্যাত সুন্দরবনে বারবার অগ্নিকাণ্ডের ঘটনায় তীব্র উদ্বেগ জানিয়েছেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক। তিনি পৃথিবীর বৃহত্তম এই ম্যানগ্রোভ ফরেস্টে অগ্নিকাণ্ড প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নিতে তাগিদ দিয়েছেন। বলেছেন, সুন্দরবন রক্ষা করা না গেলে তা ভয়াবহ বিপর্যয় ডেকে নিয়ে আসবে।

বুধবার (৫ মে) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সুন্দরবন নিয়ে এই উদ্বেগের কথা জানান সাইফুল হক। বন বিভাগের একশ্রেণির কর্মচারীদের প্রশ্রয় ও ছত্রছায়ায় বারবার সুন্দরবনে আগুন লাগে বলেও এসময় অভিযোগ করেন তিনি।

বিজ্ঞাপন

বিবৃতিতে সাইফুল হক বলেন, গত ফেব্রুয়ারি মাসে সুন্দরবনে আগুন লেগেছিল। আড়াই মাসের ব্যবধানে আবার আগুন লেগেছে। গত ২০ বছরে ২৫ বার আগুন লেগেছে সুন্দরবনে। এতে কয়েকশ একর জমি পুড়ে ছাই হয়েছে। আশঙ্কা করা হচ্ছে, কায়েমি স্বার্থান্বেষীরাই এসব অগ্নিকাণ্ডের জন্য দায়ী। বনবিভাগের একশ্রেণির কর্মচারীদের প্রশ্রয় ও ছত্রছায়ায় এসব  অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে বলে মনে করা হচ্ছে। বনভূমির অবৈধ দখলসহ নানা কারণে আগুন দেওয়ার ঘটনা ঘটছে।

বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক বলেন, সুন্দরবন দেশের ফুসফুস হিসেবে কাজ করছে। এভাবে সুন্দরবন  যদি পুড়তে থাকে, তাহলে আগামী এক দশকেই সুন্দরবনের অস্তিত্বই গুরুতর হুমকির মধ্যে পড়বে।

রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের সমালোচনা করে সাইফুল হক বলেন, দেশের মানুষ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের মতামত ও বিরোধিতা উপেক্ষা করে রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প সুন্দরবনের অস্তিত্বই বিপন্ন করার আশঙ্কা তৈরি করেছে। কয়লাভিত্তিক এই বিদ্যুৎ প্রকল্প দেশের দক্ষিণাঞ্চলের প্রাণ-প্রকৃতি-জীববৈচিত্র্য ধ্বংস করবে, দক্ষিণাঞ্চলের মাটি, পানি ও বায়ুকেও বিষাক্ত করে তুলবে। তিনি বলেন, দেশের উপকূলকে কেন্দ্র করে গড়ে তোলা কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প সমগ্র দক্ষিণাঞ্চলেও ভয়াবহ বিপর্যয় ডেকে আনবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, জলবায়ুর নেতিবাচক পরিবর্তনে দেশের দক্ষিণাঞ্চল এমনিতেই লবণাক্ততাসহ বহু ধরনের সংকটের মুখোমুখি। এই অবস্থায় সুন্দরবন উজাড় হতে থাকলে বাংলাদেশ ও দেশের মানুষ বড় ধরনের বিপদের মুখে পড়বে।

সুন্দরবন রক্ষায় অগ্নিকাণ্ড রোধ, দায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা, বনাঞ্চল সংরক্ষণ, নজরদারি বাড়ানো এবং সর্বোপরি রামপাল বিদ্যুৎ প্রকল্পসহ দক্ষিণাঞ্চলে কয়লাভিত্তিক সব বিদ্যুৎকেন্দ্র অবিলম্বে বন্ধের দাবি জানান সাইফুল হক।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিপ্লবী ওয়ার্কার্স পার্টি সাইফুল হক সুন্দরবন সুন্দরবনে আগুন

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর