Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশনে গণহত্যা দিবস পালিত


২৫ মার্চ ২০১৮ ২১:৩০

।। কলকাতা থেকে ।।

গণহত্যা দিবস ২০১৮ পালন করেছে কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশন। দিবসটি পালন উপলক্ষে উপহাইকমিশন ১৯৭১ সালে বাংলাদেশে পাকিস্তানী হানাদার বাহিনী কর্তৃক নারকীয় হত্যাযজ্ঞের আলোকচিত্র প্রদর্শন করার পাশিপাশি হত্যাকাণ্ডের উপর নির্মিত প্রামাণ্যচিত্র ও বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের তথ্যচিত্র প্রদর্শনের ব্যবস্থা করে।

গণহত্যা দিবস-২০১৮ উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন কাউন্সিলর মিয়া মো. মাইনুল কবির ও কাউন্সিলর (শিক্ষা ও ক্রীড়া) শেখ সফিউল ইমাম। এরপর উপহাইকমিশনার তৌফিক হাসানের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করেন বাংলাদেশের স্বাধীনতার মৈত্রী সম্মাননা পদকপ্রাপ্ত বিশিষ্ট সাংবাদিক দিলীপ চক্রবর্তী ও বিশিষ্ট রাজনৈতিক বিশ্লেষক সুভাষ সিংহ রায়।

উপহাইকমিশনার তৌফিক হাসান তার বক্তব্যে বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ মধ্যরাতে নিরীহ  সাধারণ জনতা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসনগুলোতে অবস্থানরত ছাত্র-শিক্ষকবৃন্দ এবং রাজারবাগ পুলিশ লাইনের সৈনিক ও অন্যান্য স্থানে পাকিস্তানি হানাদার বাহিনী যে বর্বর হত্যাকাণ্ড চালিয়েছিল, তা ছিল জঘন্যতম হত্যাকাণ্ড। এ হত্যাকাণ্ড আন্তর্জাতিকভাবে যথাযথ স্বীকৃতি দেয়ার জন্য তিনি জাতিসংঘ ও অন্যান্য সংশ্লিষ্ট সংস্থার দৃষ্টি আকর্ষণ করেন।

আলোচনায় দিলীপ চক্রবর্তী বলেন, ১৯৭১ সালে পাকিস্তানের হানাদার বাহিনী বাঙালি জনতার উপর হত্যাকাণ্ডের যে ধ্বংসস্তুপ দেখেছি, তাতে আমি নিশ্চিত ছিলাম যে, বাংলাদেশের স্বাধীনতা অর্জন শুধু সময়ের ব্যাপার মাত্র। কারণ এতো বিসর্জনের পরও কোনো দেশ পরাধীন থাকতে পারে না।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ত্রিশ লক্ষ জনগণের আত্মত্যাগ ও বহু নারীর সম্ভ্রমের বিনিময়ে বাংলাদেশের স্বাধীনতা এসেছে। যে ধর্মান্ধতার কারণে বাঙলা ভাগ হয়েছিল, বাংলাদেশের স্বাধীনতা তা অনেকাংশে ঘুচিয়ে দিয়েছিল। অসাম্প্রদায়িক মানুষগুলোই বাংলাদেশ স্বাধীনতা অর্জনে এগিয়েছিল।

সুভাষ সিংহ রায় তাঁর বক্তব্যে বলেন, পাকিস্তানী জান্তা সরকার ১৯৭০ এর সাধারণ নির্বাচনের ফলাফল না মেনে পূর্ব পাকিস্তানের জনগণের ওপর অপ্রত্যাশিতভাবে ১৯৭১ সালের ২৫শে মার্চ রাতে গুলিবর্ষণ চালায় যা বিশ্বের ইতিহাসে সবচেয়ে ভয়ঙ্কর হত্যাযজ্ঞ। এটি অপারেশন সার্চ লাইট নামে পরিচিত। এ হত্যাকাণ্ড ছিল পাকিস্তানের হানাদার বাহিনীর পূর্ব পরিকল্পিত তিন মাসব্যাপী ধ্বংসযজ্ঞের শুরু।

 

সারাবাংলা/এসপি/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর