Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাবিতে সংঘর্ষ, বিতর্কিতদের নিয়োগ দিয়েই ক্যাম্পাস ছাড়লেন ভিসি!

রাবি করেসপন্ডেন্ট
৬ মে ২০২১ ২০:০৩

রাজশাহী বিশ্ববিদ্যালয়: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের দ্বিতীয় মেয়াদে উপাচার্য হিসেবে শেষ কর্মদিবস ছিল বৃহস্পতিবার (৬ মে)। এদিন তার বাসভবনের বাইরে চাকরিপ্রত্যাশী ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের মধ্যেই চলছিল নিয়োগ কার্যক্রম। অভিযোগ রয়েছে, যাওয়ার আগে অ্যাডহকভিত্তিতে বিতর্কিত শতাধিক চাকরিপ্রত্যাশীকে নিয়োগ দিয়ে গেছেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

তবে ইস্যুকৃত নিয়োগপত্রে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম সই করেননি। পরে এক সহকারী রেজিস্ট্রারকে রেজিস্ট্রার বানিয়ে সই করিয়ে নেওয়া হয়েছে। আর রেজিস্ট্রার আব্দুস সালামকে অব্যাহতি দেওয়া হয়েছে বলে ক্যাম্পাস সূত্রে জানা গেছে।

উপাচার্যের সই করা ওই নিয়োগ তালিকায় ৮৫ জন উচ্চমান সহকারী, ১১ জন শিক্ষক, ইমাম ও বেশকয়েকজন তৃতীয় শ্রেণির কর্মচারীসহ ১৪১ জনের নাম রয়েছে। এরই মধ্যে চাকরিতে যোগদানের চিঠিতে সই করেছেন নতুন নিয়োগপ্রাপ্তরা।

অব্যাহতির বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম গণমাধ্যমকে বলেন, ‘নিয়োগ দেওয়া হবে জানতে পেরে আমি গতকাল থেকে বাইরে চলে এসেছি, যেন আমাকে না পায়। নিয়োগপত্রে ইউসুফ আলী বা মামুনুর রশীদ নামে একজন সহকারী রেজিস্ট্রারের সই রয়েছে বলে শুনছি। কোনো অবৈধ কার্যক্রমের সঙ্গে থাকব না বলেই আড়ালে আছি।’

এর আগে দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ে এই নিয়োগ নিয়ে কর্মচারী-কর্মকর্তাসহ ছাত্রলীগের নেতাকর্মীদের ওপর হামলা চালান মহানগর ছাত্রলীগের নেতাকর্মীরা। এ সময় উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ বেধে গেলে পুলিশ লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। সংঘর্ষ ও পুলিশের লাঠিচার্জে উভয়পক্ষের অন্তত ১০ জন আহত হয়েছেন বলে জানা গেছে।

এর পর পরই ক্যাম্পাসের উত্তপ্ত পরিস্থিতির মুখে নানা অভিযোগ আর বিতর্কের বোঝা মাথায় নিয়ে চার বছর দায়িত্ব পালন শেষে পুলিশ পাহারায় ক্যাম্পাস ত্যাগ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম আব্দুস সোবহান। ক্যাম্পাস ছাড়ার সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে ভিসি বলেন, ‘আপনারা ভালো থাকবেন। ভিসি থাকাকালীন আপনারা আমাকে অনেক সহযোগিতা করেছেন।’ নিরাপত্তা নিয়ে কোনো সমস্যা হয়নি বলেও জানান তিনি। তবে অ্যাডহকভিত্তিতে নিয়োগের বিষয়ে তিনি কেন মন্তব্য করেননি। শুধু বললে, ‘আপনারা ভালো থাকবেন, দোয়া করবেন।’

সারাবাংলা/পিটিএম

টপ নিউজ নিয়োগ ভিসি রাবি সংঘর্ষ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর