Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চবি ভর্তিতে সর্বোচ্চ আবেদন, আসনপ্রতি লড়বেন ৪০ জন

চবি করেসপন্ডেন্ট
৮ মে ২০২১ ২৩:৩৮

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষ অনলাইনে ভর্তি আবেদন শেষ হয়েছে। এবার ভর্তি পরীক্ষায় রেকর্ড ১ লাখ ৯৫ হাজার ৭৯২ জন শিক্ষার্থীর আবেদন করেছেন। প্রতি আসনের বিপরীতে লড়বেন ৪০ জন শিক্ষার্থী।

শনিবার (৮ মে) দুপুরে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম সারাবাংলাকে এ তথ্য জানান।

ড. মোহাম্মদ খাইরুল ইসলাম বলেন, ‘২০২০-২১ শিক্ষাবর্ষে চারটি ইউনিট এ, বি, সি, ডি ও দুইটি উপ-ইউনিট বি-১ ও ডি-১ এ সাধারণ ও কোটাসহ মোট চার হাজার ৯২৬ আসনের বিপরীতে ১ লাখ ৯৫ হাজার ৭৯২ জন শিক্ষার্থীর আবেদন জমা পড়েছে।’

উল্লেখ্য, গত ২০১৯-২০ শিক্ষাবর্ষে এ, বি, সি, ডি ও দুইটি উপ-ইউনিট বি-১ ও ডি-১-এ সাধারণ ও কোটাসহ মোট চার হাজার ৯২৬ আসনের বিপরীতে ১ লাখ ৬৬ হাজার ৮৭০ জন শিক্ষার্থীর আবেদন জমা পড়ে। ওই শিক্ষাবর্ষে প্রতিটি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করেন ৩৪ জন। এছাড়া ২০১৮-১৯ শিক্ষাবর্ষে আবেদনের সংখ্যা ছিল ১ লাখ ৩৬ হাজার ২৪৭ জন। ওই সময় প্রতিটি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করেছেন ২৮ জন শিক্ষার্থী।

নতুন শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ইঞ্জিনিয়ারিং অনুষদ,এবং মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিজারিশ অনুষদের ‘এ ইউনিটে’ আবেদন জমা পড়েছে ৭০ হাজার ২০৭টি। এই ইউনিটে সাধারণ আসন সংখ্যা ১ হাজার ২১২টি। প্রতি আসনের বিপরীতে আবেদন করেছেন ৫৮ জন শিক্ষার্থী।

কলা ও মানববিদ্যা অনুষদ ‘বি’ ইউনিটে আবেদন জমা পড়েছে ৪৫ হাজার ৭৯২জন শিক্ষার্থীর। এই ইউনিটে সাধারণ আসন সংখ্যা ১ হাজার ২২১টি। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে ৩৭ জন শিক্ষার্থী আবেদন করেছেন। এছাড়াও কলা অনুষদভুক্ত ‘বি-১’ উপ-ইউনিটের মধ্যে নাট্যকলা, চারুকলা, সংগীত মিলিয়ে ১২৫টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৩ হাজার ৪১৫ জন। এই উপ-ইউনিটে আসনপ্রতি পরীক্ষার্থীর সংখ্যা ২৭ জন।

বিজ্ঞাপন

ব্যাবসায় প্রশাসন অনুষদ ‘সি’ ইউনিটে আবেদন করেছেন ১৪ হাজার ২৭১জন শিক্ষার্থী। এই ইউনিটে ৪৪১টি সাধারণ আসনের জন্য প্রতি আসনে আবেদন জমা পড়েছে ৩২ জন শিক্ষার্থীর। আর সমাজবিজ্ঞান অনুষদভুক্ত সকল বিভাগ, আইন অনুষদভুক্ত আইন বিভাগ, ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সব বিভাগ এবং জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৬০ টি আসনের বিপরীতে আবেদনপত্র জমা পড়েছে ৫৭ হাজার ৮৯ টি। এই ইউনিটে আসন প্রতি শিক্ষার্থীর আবেদন ৪৯ জন।

এছাড়াও, সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি-১’ উপ-ইউনিটে শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগে আবেদন পড়েছে ৫ হাজার ১৮ টি। ৩০টি সাধারণ আসনের এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু শিক্ষার্থী ১৬৭ জন।

এ বছরও মোট ১২০ নম্বরের মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে। এর মধ্যে বহুনির্বচনী পদ্ধতির ১০০ নম্বরের পরীক্ষা হবে। আর বাকি ২০ নম্বর নির্ধারণ করা হবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে। তবে প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা হবে। পরীক্ষায় সাধারণ আসনে ন্যূনতম পাস নম্বর হবে ৪০, কোটার আসনে ৩৫ নম্বর।

ইউনিট/উপ-ইউনিট প্রতি নির্ধারিত আবেদন ফি Mobile Financial Service Operator রকেট অথবা বিকাশ‘র মাধ্যমে জমা দেওয়া যাবে। ভর্তিচ্ছুদের চবি’র ভর্তির ওয়েবসাইটের (https://admission.cu.ac.bd) মাধ্যমে শিক্ষার্থীরা বিস্তারিত জানতে পারবেন।

খাইরুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘ভর্তি আবেদন শুরু হওয়ার পর থেকে কোন সমস্যা হয়নি। আবেদনকারীদের কেউ কেউ ভুল নম্বর দেওয়ায় এসএমএস পায়নি। টুকটাক এগুলো থাকে। পরে সব সমাধান হয়েছে। সফলভাবে কার্যক্রম পরিচালনা করছি।’

বিজ্ঞাপন

তিনি জানান, আবেদনকারীদের মধ্যে ১৪ হাজর ৭৫৯ জন টাকা পরিশোধ করেননি। টাকা জমা দেওয়া যাবে ১১ মে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। আর ভর্তি আবদেন সংশোধন করা যাবে ১৮ মে রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত।

২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী গত সোমবার (৫ এপ্রিল) থেকে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হওয়ার কথা ছিল। সারাদেশে লকডাউন ঘোষণা করায় আবেদন প্রক্রিয়া স্থগিত করা হয়। পরে সোমবার (১২ এপ্রিল) সকাল সাড়ে ১০ টায় চবি উপাচার্য দফতর সম্মেলন কক্ষে ভর্তি কার্যক্রম অনলাইনে উদ্বোধন করা হয়।

ভর্তি পরীক্ষার রুটিন

এ ইউনিটে ২৮ ও ২৯ জুন, বি ইউনিটে ২২ ও ২৩ জুন, সি ইউনিটে ৩০ জুন, ডি ইউনিটে ২৪ ও ২৫ জুন, বি-১ও ডি-১ উপ-ইউনিটে ১ জুলাই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বি-১ ও ডি-১ উপ ইউনিটের ব্যবহারিক পরীক্ষা চারুকলা ইনস্টিটিউট ৫ জুলাই, নাট্যকলা ৬ জুলাই, সংগীত ৭ জুলাই, শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান ৮ ও ৯ জুলাই। প্রতিটি ইউনিটের প্রবেশপত্র ভর্তি পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগ পর্যন্ত ডাউনলোড করা যাবে।

সারাবাংলা/সিসি/পিটিএম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় টপ নিউজ ভর্তি পরীক্ষা সর্বোচ্চ আবেদন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর