Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফের লন্ডনের মেয়র সাদিক খান

আন্তর্জাতিক ডেস্ক
৯ মে ২০২১ ১০:২৩

লেবার পার্টি থেকে মনোনীত সাদিক খান দ্বিতীয় মেয়াদে লন্ডনের মেয়র হিসেবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির প্রার্থী শন বেইলি। সাদিক পেয়েছেন ৫৫ দশমিক দুই শতাংশ ভোট আর বেইলি ৪৪ দশমিক ৮ শতাংশ ভোট।

বিবিসি জানাচ্ছে, প্রথম দফায় কোনো প্রার্থী সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় দ্বিতীয় দফা ভোট হয়। তবে পরের দফায় মাত্র এক দশমিক ছয় শতাংশ ভোট বাড়াতে পেরেছেন শন বেইলি।

লন্ডনের মেয়র নির্বাচনে গ্রিন পার্টির প্রার্থী সিয়ান বেরি তৃতীয় অবস্থানে এবং লিবারেল ডেমোক্র্যাট দলের লুইসা পোরিট চতুর্থ অবস্থানে রয়েছেন। পাঁচ শতাংশের কম ভোট পাওয়ায় লুইসার জামানত বাজেয়াপ্ত হয়েছে।

এর আগে, ২০১৬ সালে প্রথম মেয়াদে জয়লাভের পর সাদিক খান লন্ডনের প্রথম মুসলিম মেয়র হিসেবে দায়িত্ব নেন।

এবার নির্বাচনি প্রচারণার শুরু থেকেই সাদিক খানকে সম্ভাব্য বিজয়ী হিসেবে ধরা হচ্ছিল। কয়েকটি জরিপে এমন পূর্বাভাসও দেওয়া হয় যে, প্রথম দফার ভোটেই তিনি অর্ধেকের বেশি ভোট পেয়ে জয়ী হতে পারেন।

তবে, ২০১৬ সালের রেকর্ড সংখ্যক ভোটের সংখ্যা এবার ছুঁতে না পারলেও ২২ লাখ ৮০ হাজার ভোটে জিতে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছেন তিনি।

শনিবার (৯ মে) ফলাফল প্রকাশের পর সাদিক খান বলেন, তিনি সবসময়ই লন্ডনবাসীর মেয়র হয়ে থাকতে চান, প্রত্যেকটি মানুষের জীবনমান উন্নয়নের জন্য কাজ করে যেতে চান।

মহামারির এই দুর্যোগ কাটিয়ে অর্থনীতিকে আরও মজবুত করে আরও ঐক্যবদ্ধ শহর ও দেশ গড়ার প্রত্যয় জানান সাদিক খান।

সাদিককে অভিনন্দন জানিয়ে বেইলি বলেন, পুনঃনির্বাচিত হওয়া মেয়র সবকিছুর জন্য সরকারের ওপর দোষারোপ থেকে বিরত থাকবেন বলে তিনি আশা করেন।

এদিকে, এই বিজয়ের মাধ্যমে রাজধানী লন্ডনে নিজেদের অধিপত্য ধরে রেখেছে লেবার পার্টি, লন্ডন অ্যাসেম্বলিতেও তারা সবচেয়ে বড় দল হিসেবে জায়গা ধরে রেখেছে। লন্ডনের নয়টি আসনে জিতেছে লেবার প্রার্থীরা, বাকি পাঁচটি আসন পেয়েছে কনজারভেটিভরা।

সারাবাংলা/একেএম

লন্ডনের মেয়র সাদিক খান


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর