Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেট্রোরেলের দ্বিতীয় চালান দেশে পৌঁছাবে আজ

স্পেশাল করেসপন্ডেন্ট
৯ মে ২০২১ ১৫:৫৫

ঢাকা: প্রথম চালানের পর মেট্রোরেলের দ্বিতীয় চালানও বাংলাদেশে চলে এসেছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়, রোববার (৯ মে) বিকেলে মেট্রোরেলের ৬টি কোচ নিয়ে মোংলা বন্দরে নোঙর করবে রেলিজ পতাকাবাহী জাহাজ এম ভি ওশান গ্রেস ।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) সূত্রে জানা গেছে, গত ২১ এপ্রিল জাপানের কোবে বন্দর থেকে দ্বিতীয় দফার ৬টি বগি নিয়ে বাংলাদেশের উদ্দেশে রওয়ানা করে জাহাজ এম ভি ওশান গ্রেস। জাহাজটি রোববার মোংলায় পৌঁছে সেখানকার কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে ঢাকার উদ্দেশে রওয়ানা করবে। আগামী ১৬ জুন তুরাগ নদের ডিএমটিসিএলের জেটিতে পৌঁছানোর কথা রয়েছে জাহাজের।

এর আগে গত ৩১ মার্চ মেট্রোরেলের প্রথম চালান নিয়ে মোংলা বন্দরে নোঙর করে এসপিএম ব্যাংকক নামের একটি জাহাজ। ওই জাহাজেও ছয়টি কোচ পাঠানো হয়েছিল। যা গত ২১ এপ্রিল এসে ঢাকায় পৌঁছায়।

ডিএমটিসিএল সূত্রে জানা গেছে, সেসব কোচ স্থাপন করে ট্রায়াল রানের জন্য প্রস্তুত করা হচ্ছে।

উল্লেখ্য, ২০১৭ সালের আগস্টে জাপানের কাওয়াসাকি- মিতসুবিশি কনসোর্টিয়ামের সঙ্গে মেট্রোরেলের জন্য ২৪ সেট ট্রেন তৈরির চুক্তি স্বাক্ষর করে ডিএমটিসিএল। চুক্তি অনুযায়ী প্রতিষ্ঠানটি মেট্রোরেলের জন্য মোট ২৪ সেট ট্রেন সরবরাহ করবে। এতে ব্যয় হবে ৪ হাজার ২৫৭ কোটি ৩৪ লাখ টাকা। দুই পাশে দুইটি ইঞ্জিন আর চারটি কোচের সমন্বয়ে ট্রেনের কোচ গুলো তৈরি করা হচ্ছে।

জানা গেছে, ২৪ সেটের মধ্যে পাঁচ সেট তৈরি হয়ে গেছে। যার প্রথম সেট ডিপোতে। আরো ৬ সেটও এসে গেলো। তৃতীয় এবং চতুর্থ মেট্রো ট্রেনসেট আগামী ১৩ আগস্ট বাংলাদেশে পৌঁছানোর কথা। পঞ্চম সেট বাংলাদেশে পৌঁছানোর পর পর্যায়ক্রমে টেস্ট শুরু হবে। এরপরে ট্রায়াল রান। একইভাবে ২৪ ট্রেনসেটের ১৪৪টি কোচ চলাচলের জন্য ডিপোতে প্রস্তুত করা হবে।

সারাবাংলা/জেআর/এসএসএ

মেট্রোরেল


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর