Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ছুটি চাওয়ায় হা-মীম গ্রুপের শ্রমিকদের ওপর পুলিশের গুলি

স্টাফ করেসপন্ডেন্ট
১০ মে ২০২১ ১৭:২১

ঢাকা: গাজীপুরের টঙ্গীর মিল গেট এলাকায় পুলিশের সঙ্গে পোশাক শ্রমিকদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে শর্টগানের গুলি ছুড়লে বেশ কয়েকজন শ্রমিক আহত হন। আহতরা হা-মীম গ্রুপের পোশাক কারখানার কর্মী বলে জানা গেছে।

আহতদের ১১ জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য নেওয়া হয়েছে।

সোমবার (১০ মে) বেলা ১১টার দিকে পুলিশের সঙ্গে শ্রমিকদের সংঘর্ষের ঘটনা ঘটে।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশ জানায়, ঈদে সরকারের পক্ষ থেকে তিনদিনের ছুটি ঘোষণা করা হয়েছে। কিন্তু শ্রমিকরা ঈদে ১০ দিনের ছুটি দাবি করে। এই দাবিতে পোশাক কর্মীরা ঢাকা-ময়মনসিংহ সড়ক অবরোধ করে সেখানে অবস্থায় নেয়। শিল্প পুলিশের সদস্যরা ক্ষুব্ধ শ্রমিকদের থামানোর চেষ্টা করে। কিন্তু শ্রমিকরা কথা না শোনায় পুলিশ সড়ক থেকে তাদের সরিয়ে দিতে লাঠিচার্জ করে। একপর্যায়ে তা সংঘর্ষে রূপ নেয়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে টিয়ারশেল ও রাবার বুলেট ছোড়ে।

ঢামেক হাসপাতালে ভর্তি শ্রমিকরা হলেন, মিজানুর রহমন (২২), মামুন মিয়া (২৫), রনি ইসলাম (২৪), জাহিদ হোসেন (২৬), সোহেল রানা (২২), রুবেল মিয়া (২২), রুবেল হোসেন (২৪), হাসান (২৬) , ইমরান হোসেন (১৯), সাবিনা আক্তার (২৫), কাঞ্চন মিয়া (৫০)।

হাসপাতাল পুলিশ ফাড়ির ইনচার্জ (পরিদশর্ক) মো. বাচ্চু মিয়া জানান, বেলা সোয়া ১টার দিকে এক নারীসহ আহত অবস্থায় ১১ জন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আসেন। তাদের সবার শরীরে রাবার বুলেটের ক্ষত আছে। হাসপাতালের জরুরি বিভাগে তাদের চিকিৎসা চলছে।

আহত শ্রমিকরা জানান, সাধারণত ঈদের ছুটির ২-৩দিন আগেই কারখানায় ছুটির নোটিশ টানিয়ে দেওয়া হয়। তবে এবার তাদের কারখানায় কবে থেকে কতদিন ছুটি দেওয়া হবে সে বিষয়ে কোনো নোটিশ টানানো হয়নি। এ জন্য শ্রমিকরা সকালে কারখানায় গেলেও সকাল সাড়ে ১০টার দিকে কাজ বন্ধ করে কারখানার নিচে অবস্থান নেয়। তখন মালিক পক্ষ ৭ দিনের ছুটির ঘোষণা করলে শ্রমিকরা ১০দিনের ছুটির দাবি জানায়। কারখানা কর্তৃপক্ষ দাবি না মানায় শ্রমিকরা কারখানার নিচেই অবস্থান করছিল।

বিজ্ঞাপন

এরমধ্যে তাদের একজন শ্রমিক কারখানা থেকে বের হয়ে রাস্তায় গেলে সেখানে পুলিশ তাকে লাঠিপেটা করে। এই খবর শুনে আহত ওই শ্রমিককে নিয়ে সবাই পুলিশের কাছে গিয়ে এর জবাব চাইলে তখন পুলিশ তাদের ওপর চড়াও হয়। পরে পুলিশ ও শ্রমিকদের মধ্যে উত্তেজনা সৃষ্টি হলে পুলিশ গেটের সামনে শর্টগানের গুলি চালায়। এসময় বেশকিছু শ্রমিক আহত হয়।

 

সংঘর্ষে পুলিশের বেশ কয়েকজন সদস্য আহত হয়েছেন। এরা হলেন ইন্ডাস্ট্রিয়াল পুলিশের অ্যাডিশনাল এসপি জালাল হাওলাদার, ইন্ডাস্ট্রিয়াল পুলিশের এ এসপি এস আলম, সিটিএসবি পুলিশের এসআই রুবেল, সিটিএসবি পুলিশের এসআই কামাল হোসেন, পুলিশের এসআই লিটন, কনস্টেবল এনামুল হোসেন।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের (জোন-২) অতিরিক্ত সুপার মো. জালাল উদ্দিন বলেন, ‘সরকার তিন দিনের ছুটি ঘোষণা করলেও টঙ্গীর মিল গেইট এলাকায় হা-মীম গ্রুপের পোশাক শ্রমিকরা ১০ দিন ছুটির দাবিতে বিক্ষোভ করে। দুপুরের দিকে তারা কারখানায় ভাঙচুর চালিয়ে পাশের ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে।’

পুলিশের ওই কর্মকর্তা বলেন, ‘পুলিশ তাদের সরাতে গেলে শ্রমিকরাই প্রথমে পুলিশের দিকে ঢিল ছোড়ে। পরে পুলিশ কয়েক রাউন্ড কাঁদুনে গ্যাস ও রাবার বুলেট ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়।’

হা-মীম গ্রুপের টঙ্গী জোনের সহকারী ব্যবস্থাপক (এজিএম) মিজানুর রহমান বলেন, ‘শ্রমিকরা দাবি তোলার পর গতকালই সাত দিনের ছুটি ঘোষণা করা হয়। কিন্তু তারা ১০ দিন দাবি করে কারখানায় ভাঙচুর চালিয়েছে। এরপর শ্রমিকরা রাস্তায় চলে যায়।’

হা-মীম গ্রুপের টঙ্গী জোনের ওই এজিএম আরও জানান, ‘কারখানায় ভাঙচুরের পর শ্রমিকরা সবাই মহাসড়কে চলে যায়। পরে তারা আর কারখানায় ফিরে আসেনি।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএসআর/এসএসএ

গুলি হা-মীম গ্রুপ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর