Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জেরুজালেমে ফিলিস্তিনি-ইসরাইলি সংঘর্ষ, আহত ৩০০


১০ মে ২০২১ ১৯:০৬

জেরুজালেমের আল আকসা মসজিদ সংলগ্ন এলাকায় এবার সংঘর্ষে জড়িয়েছে ফিলিস্তিনি ও ইসরাইলিরা। সোমবার (১০ মে) জেরুজালেম দিবস পালনকালে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে জড়ায় ইসরাইলিরা। এতে এ পর্যন্ত তিনশোর বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন বলে জানিয়েছে রেড ক্রিসেন্ট।

আল আকসা মসজিদ মুসলিম ও ইহুদি দুই ধর্মেরই পবিত্র স্থান। এর আগে শুক্রবার জুমাতুল বিদার দিনে মসজিদে অবস্থানরত ফিলিস্তিনি মুসল্লিদের বের করে দিতে হামলা চালায় ইসরাইলি পুলিশ। এর পর থেকেই আল আকসা মসজিদ এলাকায় ফিলিস্তিনি বিক্ষোভকারী ও ইসরাইলি পুলিশের নিয়মিত সংঘর্ষের খবর পাওয়া যাচ্ছে। সোমবার ওই এলাকায় ইসরাইলিদের সঙ্গেও ফিলিস্তিনিদের সংঘর্ষের খবর পাওয়া গেল।

বিজ্ঞাপন

১৯৬৭ সালে আরব-ইসরাইল যুদ্ধে জেরুজালেম দখল করে নিয়েছিল ইসরাইল। জেরুজালেম বিজয়ের সেই দিনটিকে ‘জেরুজালেম দিবস’ হিসেবে পালন করে ইহুদি জাতীয়তাবাদীরা। ১০ মে জেরুজালেম দিবসে শহরজুড়ে শোভাযাত্রা বের করা হয়।

তবে গত সপ্তাহ ধরে পূর্ব জেরুজালেমের শেখ জারা অঞ্চল থেকে ফিলিস্তিনদের উচ্ছেদ করা হতে পারে এমন আশঙ্কায় ফিলিস্তিনি পরিবারের প্রতি সংহতি জানিয়ে টানা অবস্থান করছেন বিভিন্ন সামাজিক সংগঠন মানবাধিকার গ্রুপের সদস্যরা। এছাড়া আল আকসা মসজিদেও অবস্থান নেয় ফিলিস্তিনিরা। তাদের সরাতে শুক্রবার হামলা চালিয়েছিল পুলিশ। সোমবার পর্যন্ত দুই পক্ষের সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে আল আকসা মসজিদ।

রেড ক্রিসেন্ট জানিয়েছে, সোমবার সকালে ফিলিস্তিনি ও ইসরাইলিদের সংঘর্ষে এ পর্যন্ত ৩০৫ জন ফিলিস্তিনি আহত হয়েছেন। এদের মধ্যে ২২৮ জন গুরুতর জখম হওয়ায় হাসপাতালে ভর্তি হয়েছেন। এদিকে ইসরাইলের পুলিশ জানিয়েছে, তাদের ২১ জন কর্মকর্তা আহত হয়েছেন।

বিজ্ঞাপন

ছবি: এসোসিয়েটেড প্রেস

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর