Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাপেক্সের নিজ জনবল দিয়েই জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ বাড়ানো হচ্ছে

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ মে ২০২১ ১৯:৫৫

ঢাকা: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বাপেক্সকে আন্তর্জাতিক মানের গ্যাস অনুসন্ধান, উত্তোলন, উৎপাদন কোম্পানিতে পরিণত করার প্রচেষ্টা অব্যাহত রয়েছে। বাপেক্সের কাজের পরিধিও উত্তরোত্তর বৃদ্ধি করা হচ্ছে।

সোমবার (১০ মে) বাপেক্সের শ্রীকাইল ইস্ট#১ অনুসন্ধান কূপ ও ফেঞ্চুগঞ্জ ৪নং কূপের সফল ওয়ার্কওভারের পর জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ নিয়ে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী বলেন, ‘বাপেক্সের আওতায় উৎপাদন সংক্রান্ত কার্যক্রম, খনন ও ওয়ার্কওভার কার্যক্রম, রিগ সিডিউল, অনুসন্ধান (জিওফিজিক্যাল ও জিওলজিক্যাল) কার্যক্রম, সাংগাঠনিক কাঠামো আধুনিক করা, জনবল নিয়োগ ইত্যাদি সুনির্দিষ্ট করা হয়েছে। পরিকল্পনামাফিক বাপেক্সের সক্ষমতা বৃদ্ধি নিয়ে সরকার কাজ করছে।’

সোমবার থেকে বাপেক্সের শ্রীকাইল ইস্ট#১ অনুসন্ধান কূপ থেকে দৈনিক কম-বেশি ১১ মিলিয়ন ঘনফুট হারে পরীক্ষামূলকভাবে গ্যাস উৎপাদন করে জাতীয় গ্রীডলাইনে সরবরাহ করা হচ্ছে। এই কূপে সম্ভাব্য গ্যাসের মজুদ রয়েছে ৭১.০০ বিলিয়ন ঘনফুট।

গত ৪ মে থেকে বাপেক্সের ফেঞ্চুগঞ্জ ৪নং কূপের সফল ওয়ার্কওভার শেষ করার পর নতুন জোন থেকে দৈনিক কম-বেশি ১১ মিলিয়ন ঘনফুট হারে পরীক্ষামূলকভাবে গ্যাস উৎপাদন করে জাতীয় গ্রিডলাইনে সরবরাহ করা হচ্ছে। এই জোনের সম্ভাব্য গ্যাস মজুদ ৪৫.০০ বিলিয়ন ঘনফুট ।

উল্লেখ্য, বাপেক্স (বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড) প্রতিদিন ১২৫-১৩০ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদন করছে।

সারাবাংলা/জেআর/এমও

গ্যাস উৎপাদন নসরুল হামিদ বাপেক্স

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর