Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিপ্লবীর সন্তান উমা সেনের মৃত্যু, প্রধানমন্ত্রীর শোক

সারাবাংলা ডেস্ক
১২ মে ২০২১ ২০:৪৩

চট্টগ্রাম ব্যুরো: একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও প্রিমিয়ার ইউনিভার্সিটির ‍উপাচার্য ড. অনুপম সেনের সহধর্মিণী উমা সেনগুপ্ত মারা গেছেন। ব্রিটিশবিরোধী বিপ্লবী পরিবারের সন্তান উমা সেনগুপ্তের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১১ মে) দিবাগত রাত ১টা ১ মিনিটে নিজ বাসায় উমা সেনগুপ্তা শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে প্রিমিয়ার ইউনিভার্সিটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উচ্চ রক্তচাপের কারণে মস্তিষ্কে রক্তক্ষরণের ফলে প্রায় একযুগ ধরে কোমায় ছিলেন উমা সেনগুপ্তা। তিনি স্বামী, এক মেয়ে, জামাতা ও নাতি-নাতনী রেখে গেছেন। তার বয়স হয়েছিল ৭২ বছর। অনুপম সেনের গ্রামের বাড়ি চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে বুধবার বিকেলে তার শেষকৃত্য সম্পন্ন হয়েছে।

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার কানুনগোপাড়া গ্রামে উমা সেনগুপ্তার জন্ম। তার বাবা প্রয়াত সুবোধ বল ব্রিটিশবিরোধী সংগ্রামী ছিলেন। মাস্টারদা সূর্যসেনের সহযোদ্ধা হিসেবে তিনি চট্টগ্রামে অস্ত্রাগার লুণ্ঠন ও জালালাবাদ যুদ্ধে অংশ নেন। তার দুই ভাই টেগরা বল ও প্রভাস বল জালালাবাদ যুদ্ধে শহিদ হন। তার বড় ভাই লোকনাথ বল এই যুদ্ধের সর্বাধিনায়ক ছিলেন।

উমা সেনগুপ্তার মৃত্যুতে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। তিনি প্রয়াতের আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবার ও স্বজনদের প্রতি সমবেদনা জানিয়েছেন।

পৃথক শোকবার্তায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গভীর শোক প্রকাশ করেছেন এবং স্বজনদের প্রতি সমবেদনা জানিয়েছেন।

উমা সেনগুপ্তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রিমিয়ার ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, সদস্য বিপ্লব বড়ুয়া, নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ, এস আলম গ্রুপের কর্ণধার সাইফুল আলম মাসুদ, শহীদুল আলম, আবদুস সামাদ লাভু, রেমন্ড আরেং, হাসিনা মহিউদ্দিন, সাবিহা মুসা, অরুণ দাশগুপ্ত, বোরহানুল হাসান চৌধুরী সালেহীন।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) চট্টগ্রাম জেলার সভাপতি আব্দুল নবী ও সাধারণ সম্পাদক অশোক সাহা গভীর শোক জানিয়েছেন। উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সভাপতি শহিদ জায়া বেগম মুশতারি শফীও শোক প্রকাশ করেছেন।

এছাড়া বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি তপন দত্ত, যুগ্ম সম্পাদক ইফতেখার কামাল খান, পাহাড়তলি আঞ্চলিক কমিটির সভাপতি মির মোহাম্মদ ইলিয়াছ এবং সাধারণ সম্পাদক সুকান্ত দত্ত গভীর শোক জানিয়েছেন।

প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার এ কে এম তফজল হক, কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন মোহীত উল আলম, ব্যবসা-শিক্ষা অনুষদের প্রফেসর অমল ভূষণ নাগ, প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের ডিন তৌফিক সাঈদ, রেজিস্ট্রার খুরশিদুর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক শেখ মুহাম্মদ ইব্রাহিমসহ ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষিকা ও কর্মকর্তা-কর্মচারীরাও গভীর শোক প্রকাশ করেছেন।

সারাবাংলা/আরডি/টিআর

উমা সেনগুপ্ত ব্রিটিশবিরোধী আন্দোলন ব্রিটিশবিরোধী সংগ্রামী সুবোধ বল


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর