Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বের যেকোনো প্রান্ত থেকে এখন বিটিভি দেখা যাবে অ্যাপে

স্পেশাল করেসপন্ডেন্ট
১২ মে ২০২১ ২১:৩০

ঢাকা: চালু হলো বাংলাদেশ টেলিভিশন বিটিভি’র মোবাইল অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে এখন মোবাইল ডিভাইস ব্যবহার করেই বিটিভি দেখা যাবে। বিটিভি, বিটিভি ওয়ার্ল্ড, বিটিভি চট্টগ্রাম ও বাংলাদেশ সংসদ টেলিভিশন— চারটি চ্যানেলই এই একটি অ্যাপের মাধ্যমে দেখা যাবে।

বুধবার (১২ মে) সচিবালয়ে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ মন্ত্রণালয়ের সভাকক্ষে অ্যাপটি উদ্বোধন করেন। এসময় জানানো হয়েছে, গুগল প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড ও অ্যাপস্টোর থেকে আইাফোনের জন্য বিনামূল্যে অ্যাপটি ডাউনলোড করা যাবে।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, অ্যাপের মাধ্যমে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে মোবাইলে বাংলাদেশ টেলিভিশন দেখার এই সুবিধা দেশের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যমের জন্য নতুন যুগের সূচনা। এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশের আরেকটি গণমুখী দৃষ্টান্ত।

বিটিভি মহাপরিচালক সোহরাব হোসেন, বাংলাদেশ সংসদ টেলিভিশনের মহাপরিচালক আবেদা আখতার, বিটিভি’র উপমহাপরিচালক (অনুষ্ঠান) ড. সৈয়দা তাসমিনা আহমেদসহ মন্ত্রণালয় ও বিটিভি’র কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ড. হাছান মাহমুদ আরও বলেন, ‘আজ ইলেকট্রনিক গণমাধ্যম সমাজের চিত্র তুলে ধরা, মানুষের মনন তৈরি এবং আমাদের কৃষ্টি, সংস্কৃতি, ঐতিহ্য লালনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এর যাত্রা শুরু হয়েছিল বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার হাতেই। ১৯৯৬ সালে প্রথমবার প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর তার নেতৃত্বেই দেশে বেসরকারি টেলিভিশনের যাত্রা। সেই থেকে আজ পর্যন্ত ৩৪টি স্যাটেলাইট চ্যানেল সম্প্রচারে আছে, অপেক্ষায় আছে আরও ১১টি।’

টেলিভিশনগুলোর সম্প্রচারের ফলে গণমাধ্যম জগতে বিরাট পরিবর্তন ঘটেছে, বিশাল কর্মক্ষেত্রও তৈরি হয়েছে বলেন উল্লেখ করে তথ্য ও সম্প্রচারমন্ত্রী। তিনি বলেন, টেলিভিশন চ্যানেলগুলোর সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যুক্ত হয়ে কয়েক লাখ মানুষ তাদের জীবিকা নির্বাহ করছে। দেশের অর্থনীতিতেও বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলো গুরুত্বপূর্ণ অবদান রাখছে। আমাদের নতুন প্রজন্ম যেন মেধা, মূল্যবোধ, মমত্ব, দেশাত্মবোধের সমন্বয়ে প্রত্যয়ী হয়ে গড়ে উঠতে পারে, সেই লক্ষ্য নিয়ে অনুষ্ঠান তৈরিতে মনোযোগী হতে টেলিভিশন চ্যানেলগুলোর প্রতি অনুরোধ জানান মন্ত্রী।

এসময় মন্ত্রী আরও জানান, বর্তমানে রাষ্ট্রয়াত্ত চারটি চ্যানেল চালু আছে। দেশের বাকি ছয়টি বিভাগীয় শহরে বিটিভি’র আরও ছয়টি কেন্দ্র স্থাপনের কার্যক্রম শুরু হয়েছে। আগামী দুই বছরের মধ্যে এগুলোও সম্প্রচারে আসবে।

সারাবাংলা/জেআর/টিআর

ড. হাছান মাহমুদ বিটিভি মোবাইল অ্যাপ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর