Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসরাইলে পাল্টা রকেট হামলা হামাসের

আন্তর্জাতিক ডেস্ক
১৩ মে ২০২১ ১৬:১৮

ফিলিস্তিনের গাজা থেকে ইসরাইলে কয়েকশো রকেট হামলা চালানো হয়েছে। বুধবার (১২ মে) গাজায় ইসরাইলের বিমান হামলায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত হওয়ার পর এই রকেট হামলা চালানো হয়। খবর বিবিসি ও আলজাজিরা।

বুধবার গাজার আকাশে ধূসর ধোঁয়া দেখা যায়। এ সময় গাজার বহুতল ভবন ও হামাসের একাধিক গোয়েন্দা অস্তানায় বোমা হামলা চালায় ইসরাইল। এই হামলা হামাসের শীর্ষ কমান্ডার নিহত হয়। এর প্রতিবাদে ইসরাইলে কয়েকশো রকেট হামলা চালায় হামাস। এই রকেটগুলো ইসরাইলের ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা ভেদ করে দেশটির রাজধানী তেল আবিবসহ আশপাশের কয়েকটি শহরে আঘাত হানে। এ সময় শহরগুলোতে সাইরেন বাজিয়ে সবাইকে সতর্ক করা হয়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত সোমবার শুরু হওয়া এই হামলায় এখন পর্যন্ত ৬৭ জন নিহত হয়েছে। এর মধ্যে ১৩ জন শিশুও রয়েছে। এছাড়াও ৩৬৫ জন আহত হয়েছে।

এদিকে হামাসের রকেট হামলায় এখন পর্যন্ত ইসরাইলের একজন সৈন্যসহ সাতজন নিহত হয়েছেন। চলমান হামলায় ইসরাইলি সেনা সদস্য নিহত হওয়ার খবর এটাই প্রথম। বাকিরা সবাই সাধারণ নাগরিক। এর মধ্যে তিনজন নারী ও দুইজন শিশু রয়েছে।

মূলত ফিলিস্তিনির সংগঠন হামাস কর্তৃক ইসরাইলে রকেট হামলার পর প্রথম গাজায় বোমা হামলা চায় দেশটি। এর আগে জেরুজালেমের আল-আকসা মসজিদের প্রাঙ্গণ থেকে ইসরাইলের সেনাবাহিনীকে সরিয়ে নেওয়ার জন্য আল্টিমেটাম দেয় হামাস। সেই আল্টিমাটাম শেষ হলেও ইসরাইল তার সেনাবহিনী প্রত্যাহার না করায় দেশটিতে রকেট হামলা চালায় হামাস।

গত শুক্রবার আল-আকসা মসজিদে নামাজরত ফিলিস্তিনি মুসল্লিদের ওপর হামলা চালায় ইসরাইলি পুলিশ। এ সময় রাবার বুলেট, স্টান গ্রেনেড এবং টিয়ার গ্যাস নিক্ষেপ করা হয়। এতে অন্তত ৭০০ জন ফিলিস্তিনি আহত হয়। এ ঘটনাকে কেন্দ্র করে সোমবার নতুন করে এই বোমা হামলার ঘটনা ঘটে। মুসলিমদের তৃতীয় এই পবিত্র স্থানটি ইহুদিদেরও পবিত্র ধর্মীয় স্থান হিসেবে বিবেচিত।

সারাবাংলা/এনএস

ইসরাইল টপ নিউজ ফিলিস্তিন রকেট হামলা হামাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর