Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অসহায় মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান রাষ্ট্রপতির

সারাবাংলা ডেস্ক
১৪ মে ২০২১ ১৮:০৮

চারপাশের অসহায় ও বিপন্ন মানুষের পাশে দাঁড়ানোর জন্য সর্বাত্মক চেষ্টা চালাতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

তিনি বলেন, আমাদের চারপাশে অনেক অসহায় ও বিপন্ন মানুষ আছেন। তারা যেন ঈদের আনন্দ থেকে বঞ্চিত না হন, সে বিষয়ে সবাইকে সাধ্যমতো চেষ্টা চালাতে হবে। ঈদুল ফিতর আমাদের আত্মশুদ্ধি ও আত্মসংযমের শিক্ষা দেয়। সেই আত্মশুদ্ধি ও আত্মসংযমের শিক্ষা নিয়ে আমাদের চারপাশে থাকা অসহায় ও বিপন্ন মানুষের পাশে দাঁড়াতে হবে।

শুক্রবার (১৪ মে) ঈদুল ফিতর উপলক্ষে বঙ্গভবনের দরবার হলে এক অনুষ্ঠানে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রপতি এ কথা বলেন। তিনি বলেন, আমি আশা করব সরকারের পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থা, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং সমাজের বিত্তবান ব্যক্তিরা অসচ্ছল ও অসহায় মানুষের সাহায্যে সামর্থ্য অনুযায়ী অবদান রাখবে।

রাষ্ট্রপতি বলেন, মাসব্যাপী সিয়াম পালন শেষে আমরা আজ ঈদুল ফিতর উদযাপন করছি। কিন্তু এ বছর এমন একটি সময়ে ঈদ উদযাপিত হচ্ছে যখন গোটা বিশ্ব করোনাভাইরাসের সংক্রমণে চরমভাবে বিপর্যস্ত। বাংলাদেশের জনগণের জীবন-জীবিকাও কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি।

তিনি বলেন, এরই মধ্যে করোনায় বিশ্বব্যাপী ৩৩ লাখেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। কোটি কোটি মানুষ কাজ হারিয়ে মানবেতর জীবনযাপন করছে। অনির্দিষ্টকালের জন্য লকডাউন দিয়ে করোনা পরিস্থিতি মোকাবিলা সম্ভব নয়।

করোনা মোকাবিলায় সবাইকে স্বাস্থ্যবিধি অনুসরণের আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি বলেন, জীবন বাঁচানো প্রথম অগ্রাধিকার হলেও জীবন বাঁচিয়ে রাখতে জীবিকার গুরুত্বও অনস্বীকার্য। তাই জীবন-জীবিকাকে সচল রাখতে হলে আমাদেরকে করোনা পরিস্থিতি মোকাবিলা করেই এগিয়ে যেতে হবে। আতঙ্কিত না হয়ে করোনা নিয়ন্ত্রণে কাজ করতে হবে। এজন্য দেশের প্রতিটি নাগরিককে পরিপূর্ণ স্বাস্থ্যবিধি মেনে চলা প্রয়োজন। অর্থাৎ মাস্ক পরতে হবে, নিয়মিত হাত ধুতে হবে ও সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। ঈদের আনন্দঘন মুহূর্তেও এগুলো মেনে চলতে হবে।

সরকার করোনা পরিস্থিতি মোকাবিলায় সর্বাত্মক প্রয়াস চালিয়ে যাচ্ছে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, চিকিৎসার পাশাপাশি বিপন্ন মানুষের সহায়তায় সরকার এরই মধ্যে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। এছাড়া অর্থনৈতিক কর্মকাণ্ড অব্যাহত রাখতে বিভিন্ন প্রণোদনা দিয়ে যাচ্ছে।

তিনি বলেন, করোনাভাইরাসের ভ্যাকসিন এরই মধ্যে দেওয়া শুরু হয়েছে দেশে। করোনা পরিস্থিতির বৈশ্বিক বিপর্যয়ের কারণে ভ্যাকসিন কার্যক্রমে সাময়িক সমস্যা হলেও সরকার সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ভ্যাকসিন সংগ্রহের জোর প্রচেষ্টা চালাচ্ছে। রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন, এ সমস্যারও আশু সমাধান হবে। বাসস।

সারাবাংলা/টিআর

ঈদুল ফিতর রাষ্ট্রপতি আবদুল হামিদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর