Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গাজায় যুদ্ধাপরাধ চলছে — জাতিসংঘে ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
১৭ মে ২০২১ ০৯:২৫

গাজায় সপ্তাহব্যাপী হামলা চালিয়ে ইসরায়েল যুদ্ধাপরাধ করছে বলে অভিযোগ করেছেন ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি। খবর আল-জাজিরা।

রোববার (১৬ মে) জাতিসংঘ নিরাপত্তা পরিষদের (ইউএনএসসি) বৈঠক থেকে ইসরায়েলের ওপর চাপ সৃষ্টির জন্য তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

ইউএনএসসি’র সভায় অনলাইনে যুক্ত হয়ে ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, অনেকেই ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধাপরাধ কিংবা মানবতাবিরোধী অপরাধের কথা মুখেই আনতে চাচ্ছেন না। কিন্তু, যারা হামলার স্বীকার একমাত্র তারাই জানেন পরিস্থিতি কতটা ভয়াবহ।

এছাড়াও, ওই সভায় তেল-আবিবের বিরুদ্ধে জাতিবিদ্বেষকে পুঁজি করে হামলা চালানোর অভিযোগ তোলে ফিলিস্তিন। যদিও, তেল-আবিব এই অভিযোগ প্রত্যাখান করে। এ ব্যাপারে রিয়াদ আল-মালিকি বলেন, জাতিবিদ্বেষী সহিংসতা রুখে দিয়ে; স্বাধীনতাকে সর্বোচ্চ প্রাধান্য দেওয়ার এখনই সময়।

এদিকে, সোমবার (১০ মে) থেকে শুরু হওয়া দ্বি-পাক্ষিক হামলা পাল্টা হামলায় ১৯২ ফিলিস্তিনির প্রাণহানি হয়েছে। যাদের মধ্যে ৫৮ জন শিশু। ইসরায়েলি হামলায় আহত হয়েছে আরও ১২০০ জন। ইসরায়েলি সামরিক বাহিনীর অভিযানে প্রাণ হারিয়েছেন ১৩ ফিলিস্তিনি।

অন্যদিকে, ফিলিস্তিনি হামাস এবং অন্যান্য মুক্তিমুখী বিদ্রোহী গ্রুপের রকেট হামলা ইসরায়েলের আয়রন ডোম নিরাপত্তা ভেদ করে ১০ জনের প্রাণ কেড়ে নিয়েছে বলে জানিয়েছে তেল আবিব। হামলায় মৃতদের মধ্যে দুই শিশুও রয়েছে।

অপরদিকে, ইউএনএসসি’র ওই বৈঠকে জাতিসংঘে ইসরায়েলের মুখপাত্র জানিয়েছেন, গাজায় যে পরিস্থিতি তৈরি হয়েছে তার জন্য দায়ী হামাস। পূর্ব পরিকল্পিত ক্ষমতার লড়াইয়ের অংশ হিসেবে তারা ইসরায়েলে রকেট হামলা চালায়, তারই ফলাফলে পরিস্থিতি এতোদূর পর্যন্ত গড়িয়েছে।

সারাবাংলা/একেএম

ইসরায়েল ফিলিস্তিন রিয়াদ আল মালিকি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর